• ৫ দিন ধরে লক্ষ্মীর সঙ্গে আরও ১০ দেবদেবী পূজিত হন মালদার রায় পরিবারে
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • Laxmi Puja 2022 : লক্ষ্মী (Laxmi Goddess) ছাড়াও আরো দশ জন দেবদেবীর পুজো হয় মালদা শহরের কোটা বাড়ি রায় পরিবারের পুজোয়। এ বছর ৮৩ তম বর্ষে পড়ল এই পুজো। এই ঠাকুরদালানে পাঁচ দিন ধরে পূজিত হন দেবী লক্ষ্মী। আজও নিয়ম নিষ্ঠা মেনে পুজো করে আসছেন বর্তমান প্রজন্ম। রীতি মেনে আজও পুজোর একদিন আগে বসে মেলার (Mela) আসর। এই পুজোর বিশেষ আকর্ষণ হল একটি চালার মধ্যেই দেবী লক্ষ্মী সহ অন্যান্য দেব দেবীদের বসানো হয়। মাঝে থাকেন দেবী লক্ষ্মী। সবার উপরে ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর। লক্ষ্মী দেবীর মাথার উপরে দুই পাশে রাম ও লক্ষ্মণ। ডানদিকে গণেশ লক্ষ্মী আর বাঁদিকে থাকেন সরস্বতী কার্তিক। পাঁচ দিন ধরে নিষ্ঠার সঙ্গে পুজো হওয়ার পর মহানন্দা নদীতে নৌকায় করে নিয়ে যাওয়া হয় সদরঘাটে। সেখানে দেবী লক্ষ্মীর বিসর্জন হয়।

    ৮৩ বছরের পুরনো লক্ষ্মী পুজো

    বর্তমান প্রজন্ম বিশ্বনাথ রায় বলেন ৮৩ বছর আগে তার বাবা ক্ষিতীশ চন্দ্র রায় এ পুজো শুরু করেছিলেন। প্রথম থেকেই পরিবারের কুল দেব-দেবীদের লক্ষ্মী দেবীর মূর্তির সঙ্গে স্থান দেওয়া হয়। একই সঙ্গে পূজিত হন তাঁরা। সেই রীতি আজও বহাল রয়েছে। বর্তমানে শুধুমাত্র পুজো মেলা অনুষ্ঠিত হয়। তবে এক সময় এ পুজোকে ঘিরে গম্ভিরা বাউল গানের আসর বসত। পাঁচ দিন ধরে চলত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। শহরের গোটা বাড়ি এলাকায় বর্তমানে জায়গা অনেক কমে গিয়েছে। ঘিঞ্জি পরিবেশ তাই সাংস্কৃতিক অনুষ্ঠান আর সম্ভব হয় না। তবে সাংস্কৃতিক অনুষ্ঠান না হলেও নিষ্ঠার সঙ্গে লক্ষ্মীপুজো করা হয় সেখানে।

    প্লাস্টিকের আলপনা

    অন্যদিকে, মানুষের হাতে সময় কমেছে, তাই শনিবার একাধিক বাজারে দেখা গিয়েছে হাতে আঁকা আলপনার বদলে প্লাস্টিকের আলপনার। বাজারে ফুল ফলের পাশাপাশি প্লাস্টিকের আলপনার কদর বেড়েছে অনেক বেশি। অতীতে চালের গুঁড়ো খড়িমাটি ব্যবহার করে আলপনা দেওয়া হলেও বর্তমানে তার প্রচলন অনেকটাই কমে গিয়েছে। ইঁদুর দৌড়ে মানুষ আজ হাতে আঁকা আলপনা ভুলতে বসেছেন। তাই রেডিমেড আলপনার চাহিদা বেড়েছে অনেকটাই।

    পুজোর আগে তাই রেডিমেড আলপনা কিনতে দেখা গিয়েছে বহু মানুষকে। বিভিন্ন বাজারেই দেখা মিলছে বিভিন্ন রঙের রকমারি কলকা করা আলপনার। জলদি এই আলপনা স্টিকার আকারে আটকে দিলেই কেল্লাফতে। মুহূর্তেই আসন পাতার জন্য তৈরি হয়ে যায় ঠাকুর ঘর। বিক্রেতাদের কাছ থেকে জানা যায়, ১০ থেকে ১২ রকমের রেডিমেড আলপনা এবার বাজারে উঠেছে। এর দামও খুব একটা বেশি না হওয়ায় সাধারণ মানুষ এই আলপনাকেই বেছে নিচ্ছেন। এই আলপনা লাগানোর সময় যেমন কম লাগে, তেমন থাকেও অনেকদিন। লক্ষ্মী পুজোর আগে, তাই এবার রেডিমেড আলপনায় সেজে উঠবে কোজাগরীর আসন।
  • Link to this news (এই সময়)