• পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে দক্ষিণ দিনাজপুরের ময়দানে PK-র টিম
    এই সময় | ১৯ মে ২০২২
  • ফের নির্বাচনের ময়দানে ভোটকুশলী প্রশান্ত কিশোর৷ এবার পাখির চোখ আসন্ন পঞ্চায়েত নির্বাচন। আর তাই ইতিমধ্যেই প্রশান্ত কিশোরের টিম ফের দক্ষিণ দিনাজপুর জেলার মাঠে নেমে ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে৷ উল্লেখ্য, পিকের কৌশলেই ২০২১ এর বিধানসভা নির্বাচনে বঙ্গে সবুজ ঝড়ে কার্যত উড়ে গিয়েছে গেরুয়া ব্রিগেড৷ 'বাংলা নিজের মেয়ে'কেই ফের মসনদে বসিয়েছে৷ বঙ্গের মাটিতে পদ্ম নয়, ঘাসফুলই ফুটেছে৷ বিধানসভা নির্বাচনে ম্যান অফ দ্য ম্যাচ হওয়ার পর এবার পঞ্চায়েত নির্বাচনের পালা৷ বরাবরই মানুষকে বুঝে চলা পিকে এবারও আগে থেকেই ঘর গোছানোর কাজে নেমে পড়েছেন৷ পঞ্চায়েত নির্বাচনের আগে তৃণমূলের জেলার সংগঠনগুলোকে নতুন করে তৈরি করতে উদ্যোগী হয়েছে রাজ্য তৃণমূল নেতৃত্ব। জানা গিয়েছে, চলতি মাসের শেষের দিকে হয়তো অন্যান্য জেলার পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলায় তৃণমূলের নতুন জেলা কমিটি ঘোষণা করা হবে। নতুন জেলা কমিটি ঘোষণার আগে জেলায় মাটি কামড়ে পড়ে রয়েছেন পিকের টিমের সদস্যরা৷

    সূত্রের খবর, তৃণমূলের নতুন জেলা কমিটি নির্বাচনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা থাকবে পিকের টিমের। তাদের দেওয়া রিপোর্টের উপর ভিত্তি করেই সম্ভবত নতুন কমিটি গঠন হবে। নতুন জেলা কমিটিতে কাকে কাকে রাখা যায়, কাকে কোন পদ দেওয়া যায়, তা নিয়ে তাঁরা তৃণমূল স্তরে সমীক্ষা করছেন তাঁরা। সঠিক লোককে কমিটিতে স্থান দেওয়া এবং কমিটি তৈরির পর কোনও ভাবেই যাতে দলীয় কোন্দল না দেখা দেয়, সেই সব নিয়ে সমীক্ষা করছে পিকের টিম।

    সম্প্রতি হয়ে যাওয়া পুরসভা নির্বাচনের আগেই দক্ষিণ দিনাজপুর জেলায় পিকের টিমের সদস্যরা চলে আসেন। পুর নির্বাচনে জেলার দু’টি পুরসভা বালুরঘাট ও গঙ্গারামপুরে ভালো ফল করার পর এবার তৃণমূলের পাশাপাশি পিকের টিমের টার্গেট আসন্ন পঞ্চায়েত নির্বাচন। অথচ দীর্ঘ কয়েক মাস ধরে দক্ষিণ দিনাজপুরে তৃণমূলের কোনও জেলা কমিটি নেই। শুধুমাত্র তৃণমূলের জেলা সভাপতি হিসেবে উজ্জ্বল বসাক ও চেয়ারম্যান হিসেবে নিখিল সিংহ রায়ের নাম অনেকদিন আগেই দলের তরফে ঘোষণা করা হয়। সদ্য হয়ে যাওয়া পুর নির্বাচনেও জেলায় কোনও তৃণমূলের কমিটি ছিল না। জেলায় কোনও কমিটি না থাকার ফলে বিভিন্ন ক্ষেত্রে সাংগঠনিক কাজ করতে সমস্যা পড়তে হচ্ছে তৃণমূল নেতৃত্বকে। অবশেষে রাজ্যের তরফে এবার অন্যান্য জেলার পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল কমিটিও গঠন করা হবে বলে জানা গিয়েছে। তার আগেই জেলায় এসেছে পিকের টিম।

    গত বিধানসভা নির্বাচনেও পিকের টিম উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিল দক্ষিণ দিনাজপুর জেলায়। তৃণমূল স্তর থেকে সংগঠনকে মজবুত করার কাজ দলের পাশাপাশি পিকের টিমের সদস্যরাও করেছিলেন। সাধারণ মানুষ কী চাইছে, কী অভিযোগ, কী তার সমাধান, সেইসব তথ্য তুলে আনতেন পিকের টিমের সদস্যরা। এমনকি দলীয় নেতাদের কীভাবে কাজ করতে হবে, তারও নির্দেশ দিতেন তাঁরাই। গত বিধানসভা নির্বাচনে দেখা গিয়েছে, তৃণমূল নেতৃত্বদের দল নয়, পরিচালনা করেছেন কার্যত পিকের টিমের সদস্যরা। যার ফলস্বরূপ জেলার পাশাপাশি গোটা রাজ্য ঘাসফুলে ভরে যায়। তাই আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে দক্ষিণ দিনাজপুর জেলায় নিজেদের কাজ শুরু করে দিয়েছেন পিকের টিমের সদস্যরা। নতুন জেলা কমিটি গঠনের ক্ষেত্রেও পিকের টিমের ভূমিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

    এদিকে আই প্যাকের সদস্যরা গত বিধানসভা ভোটে প্রার্থী নির্বাচনের মতো এবারও স্বচ্ছ ভাবমূর্তির নেতাদের কমিটিতে স্থান দেওয়ার জন্য তথ্য সংগ্রহের কাজ শুরু করেছেন। বুথস্তর থেকে দলীয় কর্মী সমর্থকদের তথ্য জোগাড় করছেন তারা। এমনকি যেসব তৃণমূল নেতার নামে বিভিন্ন অভিযোগ রয়েছে, তাঁদের তথ্য সংগ্রহ করছেন পিকের টিমের সদস্যরা৷ এবিষয়ে তৃণমূলের জেলা সভাপতি উজ্জ্বল বসাক বলেন, ‘‘সম্ভবত এই মাসের শেষেই নতুন জেলা কমিটির নাম ঘোষণা হবে। রাজ্যের তরফে এই নতুন কমিটির নাম ঘোষণা করা হবে। মূলত স্বচ্ছ ভাবমূর্তির যাঁরা রয়েছেন, তাঁদেরকে কমিটিতে রাখা হতে পারে। আর এই ক্ষেত্রে পিকের টিমের রিপোর্টও যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তাঁরাও নিজেদের মতো করে তথ্য সংগ্রহের কাজ শুরু করেছেন।’’ জেলার তরফে নাম দেওয়া হলেও, রাজ্যের তরফে চূড়ান্ত নতুন কমিটির নাম ঘোষণা করা হবে বলে উজ্জ্বল বসাক জানিয়েছেন।
  • Link to this news (এই সময়)