• সায়গল ইস্যুতে এবার হাইকোর্টে যাচ্ছে ইডি
    বর্তমান | ০৯ অক্টোবর ২০২২
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুব্রত মণ্ডলের দেহরক্ষী তথা জেলবন্দি সায়গল হোসেনকে গ্রেপ্তার করলেও দিল্লি নিয়ে যেতে পারেনি ইডি। আসানসোলের বিশেষ অবকাশকালীন আদালত তদন্তকারী সংস্থার ট্রানজিটের আবেদনই গ্রহণ করেনি। তাই সায়গলকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করতে শেষ পর্যন্ত হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে তারা। সূত্রের খবর, আগামী সপ্তাহেই উচ্চ আদালতে এই আবেদন করা হবে। 

    জেল হেফাজতে জিজ্ঞাসাবাদের সময় মূলত আয় বর্হিভূত সম্পত্তি নিয়েই সায়গলকে একাধিক প্রশ্ন করে ইডি। প্রথমে একটি পেট্রল পাম্প নিয়ে তাঁকে প্রশ্ন করা হয়। সায়গল জানিয়ে দেন, এই পেট্রল পাম্পটি তাঁর মায়ের নামে। উত্তরাধিকার সূত্রে তাঁর মা পেয়েছিলেন। এরপরেই মুর্শিদাবাদ, বীরভূম ও কলকাতার বিভিন্ন জায়গায় সায়গলের আত্মীয়স্বজন ও পরিবারের লোকেদের নামে যে ফ্ল্যাট রয়েছে, সেসব বিষয়ে জানতে চাওয়া হয়। এই বিপুল সম্পত্তি এল কীভাবে? সায়গল এক্ষেত্রেও উত্তরাধিকার সূত্রে সম্পত্তি পাওয়ার যুক্তি দেন। এবার সায়গলের নিজের নামে থাকা বেশ কিছু সম্পত্তি নিয়ে জিজ্ঞাসা করা হলে, তিনি বিস্ময়ের সঙ্গে বলেন, কীভাবে যে সম্পত্তিগুলি তাঁর নামে হল, তিনি জানেন না। 

    এখন প্রশ্ন উঠছে, সায়গলের পূর্বপুরুষরা কী এমন করতেন যে এত সম্পত্তি হল তাঁদের নামে? এই প্রশ্নের উত্তর খুঁজতে এবার আয়কর দপ্তরের দ্বারস্থ হয়েছেন ইডির আধিকারিকরা। সায়গলের পূর্বপুরুষরা কোথায় চাকরি করতেন? এছাড়া অন্য কী কাজ করতেন? কত টাকা রোজগার ছিল? সম্পত্তির হলফনামায় কী কী তথ্য দিতেন? কত টাকা আয়কর দিতেন? এই সমস্ত বিষয়ে এখন ইডি খোঁজ নিচ্ছে। আরও একটি প্রশ্নে রহস্য দানা বেঁধেছে। যদি উত্তরাধিকার সূত্রেই এত সম্পত্তি হয়, তাহলে এই সবকিছু ২০০৮ থেকে ২০১৯-এর মধ্যে কীভাবে হল? মূলত এসব প্রশ্নের উত্তর খুঁজতেই তাঁকে দিল্লিতে নিয়ে গিয়ে জেরা করতে কোমর বেঁধে হাইকোর্টে যাচ্ছে ইডি। তবে শেষ পর্যন্ত সায়গলকে হেফাজতে না পেলে জেলে গিয়েই এই প্রশ্নগুলি করা হবে তাঁকে। 
  • Link to this news (বর্তমান)