• Midday Meal Scheme : মিড-ডে মিলে বরাদ্দ বৃদ্ধি ১টাকারও কম, ধন্দ পুষ্টিতে
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • এই সময়: দিন দিন বাড়ছে জিনিসপত্রের দাম। এই অবস্থায় মিড-ডে মিল খাতে বরাদ্দ প্রাথমিকে পড়ুয়া-পিছু বাড়ল ৪৮ পয়সা এবং উচ্চপ্রাথমিকে ৭২ পয়সা। কেন্দ্রীয় সরকার এই ঘোষণা করেছে। এমনিতে মিড-ডে মিল খাতে মোট অর্থের ৬০ শতাংশ দেয় কেন্দ্র, বাকি দায়িত্ব রাজ্যের। এ দিকে বাজারে একটি ডিমের দাম ছ'টাকা, আলুর কেজি ৩০ টাকা বা কোথাও কোথাও তারও বেশি, চাল-ডাল, তেল-নুন--সব কিছুর দামই যেখানে আকাশ ছোঁয়া, সেখানে এই সামান্য বরাদ্দ-বৃদ্ধিকে প্রহসন হিসেবেই দেখছেন অনেকে। এর আগে ২০২০ সালে মিড-ডে মিলে (যার নাম বদলে মোদী সরকার করেছে--পিএম পোষণ যোজনা) বরাদ্দ বেড়েছিল। এ বার বরাদ্দ মাথাপিছু প্রাথমিকে ৪.৯৭ টাকা এবং উচ্চপ্রাথমিকে ৭.৪৫ টাকা থেকে বেড়ে যথাক্রমে ৫.৪৫ টাকা এবং ৮.১৭ টাকা করা হয়েছে।

    দরিদ্র, প্রান্তিক শিশুদের পাশাপাশি সরকারি ও সরকার পোষিত স্কুলের খুদে পড়ুয়াদের মুখে অন্ন তুলে দেওয়া, তাদের পুষ্টির ব্যবস্থা করা এই সামান্য বরাদ্দে সম্ভব কি না, সেই প্রশ্ন উঠেছে শিক্ষামহলে। রাজ্যের প্রধানশিক্ষকদের সংগঠনের তরফে চন্দন মাইতির প্রশ্ন, "জিনিসপত্রের যা দাম বেড়েছে, ওই টাকায় পুষ্টিকর খাদ্য দেওয়া কী ভাবে সম্ভব? এই বরাদ্দ ন্যূনতম দশ টাকা হওয়া উচিত।" বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি ও বঙ্গীয় শিক্ষক-শিক্ষাকর্মী সমিতির বক্তব্য, করোনাকালে বহু শিশু স্কুলছুট হয়েছে। তাদের ফের স্কুলে ফিরিয়ে আনার প্রধান অস্ত্র হতে পারে মিড-ডে মিলে অন্তত একবেলার খাবারের নিশ্চয়তা। কিন্তু যা বরাদ্দ সরকার করেছে, তাতে ভালো খাবার তো দূরের কথা, ফেলে দেওয়া শাকসব্জি দিয়ে খিচুড়ি বানানোও সম্ভব নয়।

    এর পাশাপাশি গত ৯ বছরে বাড়েনি মিড-ডে মিল কর্মীদের জন্যে বরাদ্দ। যদিও এই মুহূর্তে রাজ্যে মিড-ডে মিল কর্মীদের কিছু অতিরিক্ত টাকা ভাতা দেয় রাজ্য সরকার। মিড-ডে মিল কর্মীদের নানা অধিকার নিয়ে আন্দোলন করছেন জুবি সাহা। তাঁর কথায়, "মিড-ডে মিল কর্মীদের পুর-এলাকায় মাথাপিছু আয় দৈনিক ৫০ টাকা ও গ্রামীণ এলাকায় স্বনির্ভর গোষ্ঠী মহিলারা পাচ্ছেন দৈনিক ১০-১২ টাকা। এই হচ্ছে দেশের পুষ্টির আসল কঙ্কালসার চেহারাটা!"

    মিড-ডে মিলে বরাদ্দ

    প্রাথমিকে পড়ুয়া-পিছু ৫.৪৫ টাকা।উচ্চপ্রাথমিকে পড়ুয়া-পিছু ৮.১৭ টাকা।-:বাজারদর:-

    চাল, ডাল আসে সরকারি ভাণ্ডার থেকে

    আলু ৩০ টাকা

    ডিম ৬ টাকা (প্রতি পিস)

    সাদা তেল ১৫০ টাকা (কেজি)

    এ ছাড়াও আছে জ্বালানি, পরিবহণ খরচ
  • Link to this news (এই সময়)