• অস্ত্র ধরে স্বপ্নপূরণ হয়নি, শরীরও জুতের নয়, আত্মসমর্পণ মাওবাদী শীর্ষনেত্রী উষা রানির
    আনন্দবাজার | ০৯ অক্টোবর ২০২২
  • তেলঙ্গানা পুলিশের কাছে আত্মসমর্পণ করলেন মাওবাদী শীর্ষনেত্রী আলুরি উষা রানি ওরফে ভানু দিদি। তিনি বিজয়ক্কা এবং পোচাক্কা নামেও পরিচিত। ৫৩ বছরের এই প্রাক্তন মাওবাদী নেত্রী শনিবার তেলঙ্গানার ডিজির কাছে আত্মসমর্পণ করেছেন।

    তেলঙ্গানার গুন্টুর জেলার তেনালি অঞ্চলের বাসিন্দা উষা রানি মাওবাদীদের দণ্ডকারণ্য জ়োনাল কমিটির সদস্য ছিলেন। আত্মসমর্পণের কারণ হিসেবে তিনি একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, সশস্ত্র সংগ্রামের মাধ্যমে সমাজকে বদলে দেওয়ার যে স্বপ্ন তিনি দেখতেন, তা বাস্তবায়িত হয়নি। তা ছাড়া তাঁর শরীরের অবস্থাও ক্রমে খারাপ হচ্ছিল বলেও দাবি করেছেন তিনি।

    প্রাক্তন মাওবাদী নেত্রী ওই বি়জ্ঞপ্তিতে এ-ও দাবি করেছেন যে, মাওবাদীদের তরফে বস্তারের দায়িত্বপ্রাপ্ত নেতাকে তাঁর চিকিৎসা করানোর জন্য অনুরোধ জানান তিনি। কিন্তু আত্মগোপন করাকালীন সময়ে তা কার্যত অসম্ভব বুঝেই ২০১৯ সালে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত নেন তিনি। জীবনের বাকি সময়টা পরিবারের সকলের সঙ্গে শান্তিতে কাটাতে চান বলে জানিয়েছেন উষা রানি।

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, তেলঙ্গানা এবং ছত্তীসগঢ়ে একাধিক হিংসাত্মক কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিলেন এই প্রাক্তন মাওবাদী নেত্রী। আত্মগোপন করে থাকার সময়ে তাঁর নেতৃত্বে আধা সামরিক বাহিনীর উপরে পাঁচটি হামলা চালানো হয়। সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগও আছে তাঁর বিরুদ্ধে। তেলঙ্গানা পুলিশের ডিজি মহেন্দ্র রেড্ডি, উষা রানির হিংসার পথ ছেড়ে মূলস্রোতে ফিরে আসার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি জানিয়েছেন, সুস্থ জীবনযাপনের জন্য প্রাথমিক ভাবে ৫০ হাজার টাকা দেওয়া হয়েছে তাঁকে। পরে সরকারি প্যাকেজ অনুযায়ী তাঁকে আরও টাকা দেওয়া হবে।

  • Link to this news (আনন্দবাজার)