• সহগল হোসেনকে হেফাজতে পেতে মরিয়া ইডি হাই কোর্টের দ্বারস্থ, মঙ্গলবার শুনানির সম্ভাবনা ০৯ অক্টোবর ২০২২ ১৪:২৯
    আনন্দবাজার | ০৯ অক্টোবর ২০২২
  • বীরভূমের জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের প্রাক্তন দেহরক্ষী সহগল হোসেনকে হেফাজতে নিতে মরিয়া এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হল। আগামী মঙ্গলবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চে মামলাটির শুনানি হবে।

    গত শুক্রবার, আসানসোল জেলে নিয়ে ইডির আধিকারিকরা দীর্ঘ সময় ধরে জেরা করেন সহগলকে। তার পর তাঁকে গ্রেফতার করা হয় বলে খবর। যদিও আসানসোল আদালত এই গ্রেফতারিকে মান্যতা দেয়নি। ইডির মামলাও শোনেননি বিচারক। এর পরই ইডি হাই কোর্টের দ্বারস্থ হয়। আদালতের অবসরকালীন বেঞ্চে মামলাটি ওঠে। ইডি রবিবারই জরুরি শুনানির আবেদন জানায়। জানা যায়, তা গ্রাহ্য হয়নি। আগামী মঙ্গলবারই বিচারপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চে মামলাটি শোনা হবে।

    প্রসঙ্গত, সহগলকে দিল্লি নিয়ে যেতে চায় ইডি। কিন্তু আসানসোল সংশোধনাগারে যে ভাবে সহগলকে গ্রেফতার করেছিল ইডি, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন আসানসোল আদালতের বিচারক। তাঁর প্রশ্ন ছিল, ইডির কোনও মামলা আসানসোল আদালতে নেই। তা হলে কোন প্রেক্ষিতে ইডি সহগলকে গ্রেফতার করে দিল্লি নিয়ে যেতে চাইছে? বলা হয়েছিল, দিল্লির আদালত থেকে উপযুক্ত নথি এনে ইডিকে তা আদালতে জমা দিতে হবে। আদালত সন্তুষ্ট হলে তবেই সহগলকে দিল্লি নিয়ে যাওয়ার ট্রানজিট রিমান্ড মঞ্জুর করা হবে। এই প্রেক্ষিতেই এ বার কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হল ইডি। মঙ্গলবার শুনানিতে কী হয়, তার উপরই নির্ভর করছে সহগলকে নিয়ে ইডি দিল্লি যাত্রা করতে পারবে কি না।

  • Link to this news (আনন্দবাজার)