• Amit Shah-র মন্তব্যের পরই আটক সমাজকর্মী Teesta Setalvad
    এই সময় | ২৬ জুন ২০২২
  • সমাজকর্মী তিস্তা সিতলভড়কে আটক করল গুজরাত পুলিশের সন্ত্রাসদমন শাখা (ATS)। গুজরাত দাঙ্গায় নরেন্দ্র মোদিকে (Narendra Modi) ক্লিনচিট দেওয়ার বিরুদ্ধে মামলা সুপ্রিম কোর্টে খারিজ হওয়ার পরই শনিবার মুম্বইয়ে তাঁর বাড়ি থেকেই তিস্তা সেতালভাড়কে আটক করে গুজরাট পুলিশের সন্ত্রাসদমন শাখা (ATS)। তাঁকে মুম্বইয়ের সান্তাক্রুজ থানায় নিয়ে যাওয়া হয়েছে। যদিও ঠিক কী অভিযোগে সমাজকর্মী তিস্তা সিতলভড়কে আটক করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে তাঁকে আহমেদাবাদে নিয়ে যাওয়া হবে বলে সূত্রের খবর।

    গুজরাট পুলিশ সূত্রে খবর, এদিন সকালেই তিস্তা সিতলভড়ের (Teesta Setalvad) বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছে গুজরাট পুলিশ। মূলত ভুল তথ্য দেওয়ার অভিযোগেই NGO কর্মী তিস্তা সিতলভড়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে বলে খবর। এদিন তাঁকে আটক করে মুম্বইয়ের সান্তাক্রুজ থানায় নিয়ে যাওয়া হয়েছে। শীঘ্রই আহমেদাবাদ নিয়ে যাওয়া হবে বলে খবর।

    এদিনই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ২০০২-এর গুজরাত হিংসা নিয়ে তিস্তা সিতলভড়ের NGO ভিত্তিহীন অভিযোগ আনছে পুলিশের বিরুদ্ধে। শাহ বলেন, "সরকার হিংসা রুখতে সচেষ্ট ছিল। মুখ্যমন্ত্রী (নরেন্দ্র মোদী) সেই সময় বারবার শান্তির আবেদন করেছিলেন। তিনি সর্বদা আইনের পক্ষে ছিলেন। কিন্তু মিথ্যা তথ্য-প্রমাণ দেওয়া হয়েছিল। সংবাদমাধ্যম ও NGO এই কাজ করেছে। তিস্তা সিতলভড়ের NGO এর পিছনে ছিল।"

    স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের ঘণ্টা খানেক পরেই তিস্তা সিতলভড়ের (Teesta Setalvad) মুম্বইয়ের বাড়িতে হানা দেয় পুলিশ। তারপরই তাঁকে আটক করে সান্তাক্রুজ থানায় নিয়ে আসে গুজরাত পুলিশের ATS শাখা। যা বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে, আগাম কোনও খবর না দিয়েই গুজরাট পুলিশের ATS তিস্তা সিতলভড়কে বাড়িতে ঢোকে এবং তাঁকে শারীরিক নিগ্রহ করে বলেও অভিযোগ জানিয়েছেন তাঁর আইনজীবী। তিস্তা সীতালভাড় (Teesta Setalvad) ছাড়াও প্রাক্তন পুলিশ আধিকারিক আর.বি শ্রীকুমার এবং সঞ্জীব ভাটের বিরুদ্ধেও অভিযোগ দায়ের হয়েছে। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, গুজরাট হিংসা নিয়ে তাঁরা ভুল তথ্য দিয়েছেন।

    Karnataka: ড্রেনের মধ্যে ভেসে যাচ্ছে ৭ নবজাতকের দেহ! বোতল খুলে আঁতকে উঠল গ্রামবাবাসী

    প্রসঙ্গত, গুজরাট হিংসার ঘটনায় তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ক্লিনচিট দিয়েছে সুপ্রিমকোর্টের গঠিত বিশেষ তদন্তকারী দল (SIT)। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন প্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া। যদিও সুপ্রিমকোর্ট সেই মামলা খারিজ করে দেয়। কিন্তু জাকিয়ার এই মামলা দায়েরের পিছনে তিস্তা সিতলভড়ের হাত রয়েছে বলে অভিযোগ।
  • Link to this news (এই সময়)