• Weather Forecast: উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, সপ্তাহের শুরুতেই বড় হাওয়া বদল?
    এই সময় | ২৬ জুন ২০২২
  • উত্তরবঙ্গের জেলাগুলিতে চলছে ভারী বৃষ্টিপাত। কিন্তু, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মৌসুমী বায়ু প্রবেশ করলেও তা দুর্বল। ফলে সেভাবে ঝড়-বৃষ্টি হচ্ছে না। নতুন সপ্তাহে কি বদলাবে আবহাওয়া (Weather Update West Bengal)? কী বলছে হাওয়া অফিস?

    নতুন সপ্তাহে হাওয়া বদল?

    আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আপাতত ৪৮ ঘণ্টায় রাজ্যে বিরাট হাওয়া বদলের কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা কম। বিক্ষিপ্তভাবে ছিটেফোঁটা বৃষ্টিপাত হতে পারে।

    আজ কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    গতকাল শহরে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত (Rainfall Update) হয়েছিল। এদিনও কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তিলোত্তমার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম এবং এদিন সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৮৫ শতাংশ। গতকাল থেকে কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ১৯.৩ শতাংশ।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং,কালিম্পং,আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার পর্যন্ত আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি হবে জলপাইগুড়িতে। ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং,কালিম্পং। উত্তর দিনাজপুর, মালদা এবং দক্ষিণ দিনাজপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    উত্তরবঙ্গে সময়ের আগে প্রবেশ করেছে বর্ষা। কিন্তু, এরপরেই কার্যত 'হারিয়ে গিয়েছিল' মৌসুমী বায়ু। এরপর সময়ের অনেক পরেই দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ। কিন্তু, কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের সহযোগিতা না থাকায় দক্ষিণবঙ্গে বর্ষা অপেক্ষাকৃত দুর্বল। দক্ষিণ পশ্চিমী বাতাসে ভর করে জলীয় বাষ্প উত্তরবঙ্গে ও উত্তর পূর্ব দিকের রাজ্যগুলিতে যাচ্ছে। এর ফলে বৃষ্টি না হলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। সমস্ত জেলাগুলিতেই ছিটে ফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আলাদা করে কোনও জেলায় ভারী বৃষ্টিপাত হবে না। এছাড়াও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (এই সময়)