• Brazil: তিতের পর কে হবেন ব্রাজিলের কোচ? আলোচনায় একাধিক হেভিওয়েট
    ২৪ ঘন্টা | ২৬ ডিসেম্বর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাতারেও হেক্সা অভিযান শেষ পর্যন্ত অধরাই থেকে গিয়েছে ব্রাজিলের। বিশ্বকাপের (FIFA World Cup 2022) কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার (Brazil vs Croatia) বিরুদ্ধে হেরেই বিদায়ঘণ্টা বেজেছে সেলেকাওদের। কোচের দায়িত্ব ছেড়েছেন তিতে (Tite)। আগেই তিনি বলেছিলেন যে, ফল যাই হোক না কেন, তিনি বিশ্বকাপের পরেই দায়িত্ব ছাড়বেন। এখন একটাই প্রশ্ন, নেইমারদের দায়িত্ব নেবেন কে? উঠে আসছে একাধিক হেভিওয়েটের নাম। তালিকায় রয়েছেন কার্লো অ্যানসেলোত্তি (Carlo Ancelotti), হোসে মোরিনহো ( Jose Mourinho) ও জিনেদিন জিদান (Zinedine Zidane)। 

    ক্লাব ফুটবলের মহারথী মোরিনহো। তাঁকে রাজি করানোর জন্য় ব্রাজিল ফুটবল ফেডারেশনের প্রতিনিধিরা গিয়েছিলেন ইউরোপে। কিন্তু মোরিনহো প্রস্তাব নাকচ করে দিয়েছেন বলেই খরব। অন্যদিকে মোরিনহো আবার পর্তুগালের কোচ হওয়ার প্রস্তাবও ফিরিয়ে দিয়েছেন। বিশ্বের সেরা ফুটবল ম্যানেজারদের নাম উচ্চারিত হলে প্রথম তিনেই থাকবেন কার্লো। রিয়াল মাদ্রিদের বসকেও ব্রাজিল চেয়ে পায়নি বলেই খবর। এখন জানা যাচ্ছে যে কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানকেই কোচ হিসাবে চাইছেন ব্রাজিলের একাধিক ফুটবলার। তবে জিজু ফ্রান্সের কোচ হতে পারেন বলেই মনে করা হচ্ছে।

    আরও পড়ুন: 

    আরও পড়ুন:  

    এখনও পর্যন্ত ব্রাজিলের দায়িত্বে কোনও বিদেশি কোচ আসেননি। সেদেশের ফুটবল ফেডারেশনের একটা বিষয়ে অহংকার করে যে, পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দেশে কোচ হওয়ার মতো প্রতিভার কোনও অভাব নেই। ফলে তাদের বিদেশের কোনও কোচের প্রয়োজনই নেই। এখন দেখার ব্রাজিল শেষপর্যন্ত নিজের দেশের কাউকেই কোচ করে নাকি, ইউরোপের দিকে হাত বাড়ায়! পাঁচবারের বিশ্বজয়ী ঘাড়ে গত ২০ বছর ধরে চেপে বসা 'ভূত' এখনও নামল না। ২০০৬ থেকে ২০২২, প্রতিবার ইউরোপের দলগুলোর কাছে নক আউট পর্বে হেরে এক লজ্জার রেকর্ড গড়ল সেলেকাওরা। যা কিন্তু ব্রাজিলকে রীতিমতো ভাবাচ্ছে। 
  • Link to this news (২৪ ঘন্টা)