• করোনা বিদায় নিতে এখনও অনেক দেরি, ফের সতর্ক করল WHO
    প্রতিদিন, 30 June 2020
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা নামক মারক ব্যাধি থেকে এখনই নিস্তার নেই। এখনও অনেক অপেক্ষা করতে হবে। এ বিপদ এত সহজে কাটার নয়। COVID-19-এর এখনও শক্তিক্ষয় হয়নি। বিশ্বব্যাপী লকডাউন তুলে দেওয়ার তাড়াহুড়োর মধ্যেই নতুন করে সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

    চিন করোনাভাইরাসের বিপদ নিয়ে WHO-কে সতর্ক করেছিল ঠিক ছ'মাস আগে। তারপর বহু ঢিলেমির অভিযোগ উঠেছে। আমেরিকা অভিযোগ করেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাফিলতির জেরে করোনা আজ মহামারির আকার নিয়েছে। আবার WHO দাবি করেছে, আমেরিকা-সহ বহু দেশ তাঁদের দেওয়া সতর্কবার্তাকে গুরুত্ব দেয়নি। কারণ যাই হোক, করোনা আজ বিশ্বব্যাপী ত্রাস সৃষ্টি করেছে। বিশ্বজুড়ে এর কবলে পড়েছেন এক কোটিরও বেশি মানুষ। প্রাণ গিয়েছে ৫ লক্ষেরও বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখানেই শেষ নয়। আরও বিপদ বাকি আছে।

    সোমবার এক ভারচুয়াল সাংবাদিক বৈঠকে WHO'র ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) বলছিলেন,'আমরা সবাই চাই, এটা শেষ হোক। আমরা সবাই স্বাভাবিক জীবনে ফিরতে চাই। কিন্তু কঠিন বাস্তব হল, করোনা বিদায় নেওয়ার ধারেকাছেও নেই। কয়েকটা দেশ ভালভাবে প্রতিরোধ করলেও এই মহামারি আরও ছড়িয়ে যাচ্ছে। বেশিরভাগ মানুষেরই এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে। ভাইরাসটি নতুন নতুন জায়গায় ছড়ানোর সম্ভাবনাও প্রবল।'

    মহামারির বিদায় নেওয়া নিয়ে আশার কথা না শোনাতে পারলেও, টিকা আবিষ্কার নিয়ে সুসংবাদ দিয়েছেন WHO’জরুরি বিভাগের কর্তা মাইকেল রায়ান। তিনি বলেন,'নিরাপদ এবং কার্যকরী প্রতিষেধক আবিষ্কারের দিকে দ্রুত গতিতে এগোচ্ছে বিশ্ব। প্রতিষেধক তৈরির কাজে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তবে তার মানে এই নয় যে, করোনার টিকা আবিষ্কৃত হবেই।' উল্লেখ্য, করোনা মহামারি ছড়ানো ৬ মাসের বেশি সময় হয়ে গেলেও এর উৎসস্থল নিয়ে ধোঁয়াশা এখনও কাটেনি। সেই ধোঁয়াশা মেটাতে ফের চিন যাচ্ছে WHO'র একটি প্রতিনিধিদল।
  • Link to News (প্রতিদিন)