• যানজট থেকে মুক্তি, ঢাকায় শুরু মেট্রো পরিষেবা, সবুজ পতাকা নেড়ে উদ্বোধন শেখ হাসিনার
    আনন্দবাজার | ২৮ ডিসেম্বর ২০২২
  • ঢাকায় শুরু হয়ে গেল মেট্রোরেল পরিষেবা। সবুজ পতাকা নেড়ে পরিষেবার সূচনা করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বোনকে নিয়ে নিজে টিকিট কেটে চেপে বসলেন ট্রেনেও।

    বুধবার স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিট নাগাদ ঢাকার দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে সবুজ পতাকা নেড়ে মেট্রো পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তার আগে বোন রেহানাকে নিয়ে কিনে ফেলেন দু’টি টিকিট। দিয়াবাড়ি স্টেশন থেকে মেট্রো ছুটবে আগারগাঁওয়ের দিকে। বোনকে সঙ্গে নিয়ে প্রথম সেই যাত্রার সওয়ারি হন প্রধানমন্ত্রী হাসিনা। এ ছাড়াও হাসিনা মন্ত্রিসভার সদস্যরাও এ দিনের ঐতিহাসিক যাত্রার সাক্ষী হন। বুধবার আনুষ্ঠানিক উদ্বোধনের পর বৃহস্পতিবার থেকে ঢাকার মেট্রো পরিষেবা খুলে দেওয়া হবে সাধারণ মানুষের ব্যবহারের জন্য। সকাল ৮টায় শুরু হবে পরিষেবা।

    মেট্রো পরিষেবার উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশের উন্নয়নের মুকুটে আরও একটি পালক যুক্ত হল মেট্রোরেলের মাধ্যমে। তিনি বলেন, ‘‘আজকে আমরা বাংলাদেশের অহঙ্কারের আরও একটি পালক সংযোজন করতে পারলাম।’’ মেট্রোরেল প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘‘বাংলাদেশের উন্নয়ন, অগ্রগতির পথে আমরা আরও একটি পালক যোগ করতে পারলাম, এটাই বড় কথা।’’ মেট্রো তৈরিতে সরকারের যে প্রচুর খরচ হয়েছে সে কথা মনে করিয়ে প্রধানমন্ত্রী দেশবাসীর কাছে আহ্বান জানিয়ে বলেন, ‘‘অনেক টাকা খরচ করে মেট্রোরেল করা হয়েছে। এই মেট্রোরেলকে সংরক্ষণ করা সকলের দায়িত্ব। যাতে মেট্রোরেলের কোনও কিছু নষ্ট না হয়, সে জন্য আমাদের সবাইকে যত্নশীল হতে হবে।’’

    প্রসঙ্গত, ঢাকা মহানগরীতে যানজটের সমস্যা তীব্র। মেট্রো পরিষেবা শুরু হওয়ার পর দ্রুত গন্তব্যে পৌঁছতে পারবেন বলে আশাবাদী ঢাকার সাধারণ মানুষ।

  • Link to this news (আনন্দবাজার)