• রাম ও হনুমানের পুজো বিজেপির কপিরাইট নয়, বিস্ফোরক উমা ভারতী
    প্রতিদিন | ৩০ ডিসেম্বর ২০২২
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি কট্টর হিন্দুত্ববাদী এবং গেরুয়াপন্থী। কয়েক দশক ধরে সক্রিয়ভাবে যুক্ত বিজেপির সঙ্গে। যুক্ত ছিলেন রাম মন্দির আন্দোলনের সঙ্গেও। সেই উমা ভারতীই (Uma Bharti) কিনা বিজেপিকে আক্রমণ করছেন। বলে দিচ্ছেন, রাম (Lord Ram) এবং হনুমান বিজেপির একার সম্পত্তি নয়! রামের পুজো সবাই করতে পারে।

    আসলে সম্প্রতি মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়ায় একটি হনুমান মন্দির তৈরি করেছেন সেরাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ। কংগ্রেস নেতা নাকি সেখানে নিয়মিত পুজোও করেন। যা নিয়ে বিজেপি নেতারা প্রাক্তন মুখ্যমন্ত্রীকে লাগাতার খোঁচা দিয়ে যাচ্ছেন। তাঁদের বক্তব্য, কংগ্রেস (Congress) নেতাদের হনুমান পুজো অনেকটা ভুতের মুখে রামনামের মতো। কিন্তু উমা ভারতী বলছেন উলটো কথা। তাঁর বক্তব্য, ?রাম বা হনুমানের পুজো করাটা বিজেপির (BJP) একার অধিকার নয়। বিজেপি এ বিষয়ে কপিরাইট নিয়ে রাখেনি।?

    উমা ভারতীর এই মন্তব্য আরও একটা কারণে তাৎপর্যপূর্ণ। কারণ বর্ষীয়ান এই বিজেপি নেত্রী এই যে প্রথম দলের পার্টিলাইনের বাইরে বেরিয়ে কথা বললেন, সেটা নয়। একদিন আগে মধ্যপ্রদেশেরই একটা সভায় উমা ভারতীকে বলতে শোনা গিয়েছে, আপনাদের বিজেপিকেই ভোট দিতে হবে, তার কোনও মানে নেই। নিজেরা ভাবুন। ভেবে ঠিক করুন কাকে ভোট দেবেন। এর আগে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের সরাসরি প্রশংসাও করেছেন তিনি। ২০২০ সালে উপনির্বাচনে মধ্যপ্রদেশে কংগ্রেস ভাল ফল করার উমা ভারতী বলেছিলেন,?কমল নাথজি (Kamal Nath) এই নির্বাচনে (মধ্যপ্রদেশের উপনির্বাচন) খুব ভাল লড়াই করেছেন। বেশ কৌশলগতভাবে লড়েছেন এবারের ভোটে। হয়তো ওঁর সরকার এতদিন থাকলে এসবের প্রশ্নই উঠত না। মানুষ হিসেবেও উনি খুব ভাল। আমার দাদার মতো।?

    কট্টর বিজেপি নেত্রীর মুখে দলের পার্টিলাইনের বিরুদ্ধে কথা! আবার যুযুধান নেতার এই প্রশংসা অনেককেই অবাক করেছে। কেউ কেউ আবার এর মধ্যে রাজনৈতিক সমীকরণও খুঁজছেন। যদিও, উমা ভারতী, স্পষ্ট করে দিয়েছেন, তিনি বিজেপিতেই আছেন। আগামী নির্বাচনে বিজেপিকেই ভোট দেবেন।
  • Link to this news (প্রতিদিন)