• পঞ্চম দফার দুয়ারে সরকারে ব্যাপক সাড়া, জমা পড়ল ১ কোটিরও বেশি আবেদন
    হিন্দুস্তান টাইমস | ০১ জানুয়ারি ২০২৩
  • শনিবার শেষ হল পঞ্চম দফার দুয়ারে সরকার। রাজ্যজুড়ে চলা শিবিরগুলিতে রেকর্ডসংখ্যক মানুষ আবেদন জানিয়েছেন।শেষ শিবিরে প্রায় ৯৭ লক্ষ মানুষ নাম নথিভুক্ত করেছেন। শনিবার শিবিরের শেষ দিন পর্যন্ত পঞ্চম দফায় প্রায় ১ কোটি ৭ লক্ষ আবেদন জমা পড়েছে। প্রাথমিকভাবে গত ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত পঞ্চম দফার দুয়ারে সরকার হওয়ার কথা ছিল। কিন্তু পরে সেই সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়।

    সরকারি সূত্রে জানা গিয়েছে, এবারের দুয়ারে সরকারে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে সামাজিক সুরক্ষার জন্য। এই ক্ষেত্রে আবেদন জমা পড়েছে ৩৫ লক্ষ। স্বাস্থ্য সাথীতে আবেদন জমা পড়েছে প্রায় ১০ লক্ষ। সবমিলিয়ে এখনও পর্যন্ত মোট ৯ কোটি ১০ লক্ষ আবেদন জমা পড়েছে। এর ভিত্তিতে ৬.৬ কোটি মানুষকে পরিষেবা প্রদান করা সম্ভব হয়েছে। পঞ্চম দফার শেষ দিন শনিবার দুয়ারে সরকারের জন্য ৬৫৮টি ক্যাম্প করা হয়েছিল। নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৮২ হাজার ৩৪৫টি ক্যাম্প করা হয়েছিল। যার মধ্যে মোবাইল ক্যাম্প ছিল ২৮ হাজার ৩৮১ টি। এই মোবাইল ক্যাম্পের সাহায্যে প্রত্যন্ত এলাকার মানুষকে পরিষেবা প্রদান করেছে সরকার। প্রায় ১৫ লক্ষ মানুষ মোবাইল ক্যাম্পের সাহায্যে আবেদন জানিয়েছেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ২০২০ সালের ১ ডিসেম্বর প্রথম শুরু হয়েছিল দুয়ারে সরকার ক্যাম্প। সরকারি সূত্রের খবর, এখনও পর্যন্ত সবমিলিয়ে মোট ৩ লক্ষ ৭০ হাজার ক্যাম্পের ব্যবস্থা করা হয়েছে।

    পাশাপাশি, শেষ দফায় ‘কৃষকবন্ধু’ প্রকল্পে ৮ লক্ষ ৩৪ হাজার আবেদন জমা পড়েছে। এছাড়া, ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে ৭ লক্ষ ৬১ হাজার মানুষ আবেদন জানিয়েছেন। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নভেম্বরের শেষের দিকে হিঙ্গলগঞ্জ সফরে গিয়েছিলেন। সেখানে অনেকেই কাছে স্বাস্থ্য সাথী কার্ড বা অন্যান্য পরিষেবা পাননি বলে অভিযোগ তুলেছিলেন। তারপরেই তিনি দুয়ারে সরকারের সময়সীমা বাড়ানোর ওপর জোর দিয়েছিলেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)