• China New Year Celebration: কোভিডের চোঙ রাঙানিকে থোড়াই কেয়ার, বর্ষবরণের উৎসবে মাতোয়ারা চিন
    এই সময় | ০১ জানুয়ারি ২০২৩
  • কোভিড (Covid) বিস্ফোরণের মধ্যেই বর্ষবরণের উৎসবে মাতোয়ারা চিনের (China) উহান (Wuhan)। শনিবার রাতে হাজার হাজার মানুষ বেরিয়ে পড়েন রাস্তায়। বেলুন উড়িয়ে নতুন বছরকে স্বাগত জানান তাঁরা। মধ্যরাতে চলে লেজার শো। বর্ষবরণের এই উৎসবের বিভিন্ন রকমের সাজ-পোশাকে আনন্দে মাততে দেখা গিয়েছে চিনা নাগরিকদের। তবে এদের কারোর মুখেই ছিল না মাস্ক। কোথাও মানা হয়নি দূরত্ব-বিধি। উল্লেখ্য, তিন বছর আগে এই উহান থেকে প্রথমবার গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে নোভেল করোনা ভাইরাস (Novel Coronavirus)। অন্যদিকে বর্তমানে চিনে ঊর্ধ্বমুখী রয়েছে কোভিড-গ্রাফ। কোভিডের অতিসংক্রমণ প্রজাতি ওমিক্রনের (Omicron) BF.7 ভ্যারিয়্যান্টে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। এই অবস্থায় উহানের এই ছবি যথেষ্ট উদ্বেগের বলে দাবি করেছেন চিকিৎসকরা। প্রসঙ্গত, ৮ জানুয়ারি থেকে চিনা নাগরিকদের বিদেশ যাত্রায় অনুমতি দিয়েছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (Chinese President Xi Jinping)। ফলে ফের একবার চিন থেকে মারাত্মক হারে ভাইরাসের সংক্রমণ গোটা বিশ্বে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা চিকিৎসকদের।

    গত বছরের মাঝামাঝি সময় থেকেই চিনে কোভিডের প্রকোপ বাড়তে শুরু করে। পরিস্থিতি সামলাতে (Zero Covid Policy) নেন । একের পর এক শহরে জারি করা হয় লকডাউন। গৃহবন্দি রাখা হয় আম চিনা নাগরিকদের। এই অবস্থায় গত নভেম্বরে সাংহাই, বেজিং-সহ একাধিক শহরে শুরু হয় গণবিক্ষোভ। যার জেরে কোভিড বিধিনিষেধে শিথিলতা আনেন চিনা প্রেসিডেন্ট। অনুমতি দেওয়া হয় বর্ষবরণের রাতের উৎসবের। রাস্তায় উৎসবে মেতে ওঠা চিনা নাগরিকদের কথায়, “গত দু’বছর কোভিডের কারণে আমরা আনন্দ করতে পারিনি। দু’বছর ধরে আমরা গৃহবন্দি জীবন কাটাচ্ছি। অথচ বিশ্বের অনেক দেশই ধীরে ধীরে করোনার কবল থেকে বেরিয়ে এসেছে। বিশ্বজুড়েই উঠে যাচ্ছে কোভিড বিধি।” তাই এখন আর করোনার ভয় ঘরে বসে থাকার কোনও মানে নেই বলে দাবি করেছেন তাঁরা।

    কোভিড নিয়ে চিনের আচরণে অবশ্য় সন্তুষ্ট নয় (World Health Organization) বা WHO। শনিবার এই সংগঠনের তরফে চিনের থেকে কোভিড সংক্রমণের সঠিক তথ্য চাওয়া হয়। পশ্চিমী সংবাদমাধ্যমগুলির দাবি, বর্তমানে চিনে দৈনিক প্রায় ন’হাজার মানুষের মৃত্যু হচ্ছে। শ্মশানগুলিতে নিভছে না চিতা। সেখানে মৃতের স্তূপ জমে উঠছে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

    তবে কোভিড নিয়ে বিশেষ চিন্তা করার কিছু নেই বলে দাবি করেছেন প্রেসিডেন্ট জিনপিং। “আশার আলো দেখা যাচ্ছে,” নতুন বছরের শুভেচ্ছা বার্তায় বলেছেন চিনা প্রেসিডেন্ট।
  • Link to this news (এই সময়)