• জনবহুল এলাকায় থাকা দুই সন্তানের মা ধর্ষিতা  হতে পারেন না, বলল বম্বে হাই কোর্ট ০২ জানুয়ারি ২০২৩ ২২:৪৬
    আনন্দবাজার | ০৩ জানুয়ারি ২০২৩
  • জনবহুল এলাকায় বসবাস করেন। তার পরেও দুই সন্তানের মাকে কেউ একাধিক বার ধর্ষণ করতে পারেন না। এক অভিযুক্তের দায়ের করা মামলা নিয়ে এমনই পর্যবেক্ষণ বম্বে হাই কোর্টের।

    তাঁর বিরুদ্ধে একাধিক বার ধর্ষণের অভিযোগে দায়ের হওয়া এফআইআর খারিজের আবেদন করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। এই মামলাটি শোনে বম্বে হাই কোর্টের ঔরঙ্গাবাদ ডিভিশন আদালত। সেখানে বিচারকের পর্যবেক্ষণ, অভিযোগকারিণী বিধবা দাবি করেছেন তাঁকে একাধিক বার যৌন হেনস্থা করেছেন অভিযুক্ত। কিন্তু জনবহুল এলাকায় বসবাস করেন তিনি। তাই বাড়িতে এসে দিনের পর দিন কেউ ধর্ষণ করতে পারেন, এটা সম্ভব নয়।

    ঘটনাটি ২০১৭ সালের। ওই বছরের ১৮ মার্চ মারা যান অভিযোগকারিণীর স্বামী। জুলাই মাসের ১৩ তারিখ পুলিশের দ্বারস্থ হন ওই মহিলা। জানান, জল খেতে চেয়ে এক ব্যক্তি তাঁর ঘরে ঢুকে তাঁকে ধর্ষণ করেন। এর পর একাধিক বার ভয় দেখিয়ে তাঁকে ধর্ষণ করেন ওই ব্যক্তি। কখনও কখনও ব্ল্যাকমেল করে টাকাও চাওয়া হয়। যদিও দুই পক্ষের সওয়াল জবাবের পর আদালতের পর্যবেক্ষণ, এমনটা হওয়া সম্ভব নয়। তা ছাড়া, আদালতে এটা প্রমাণ হয়েছে যে অভিযুক্ত এবং অভিযোগকারিণী পূর্ব পরিচিত। তাঁরা একে অন্যের কাছে বিভিন্ন সময়ে আর্থিক সুবিধা নিয়েছেন। এর পর ওই ব্যক্তির বিরুদ্ধে দায়ের করা এফআইআর খারিজ করে পুলিশকে নতুন করে তদন্তের নির্দেশ দিয়েছে পুলিশ।

  • Link to this news (আনন্দবাজার)