• ভয় বাড়াচ্ছে চিন, এবার কোভিড চিকিৎসায় প্রয়োজনীয় তরল অক্সিজেনের দর বেঁধে দিল কেন্দ্র
    প্রতিদিন | ০৩ জানুয়ারি ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনে নতুন করে কোভিডের (Covid) বাড়বাড়ন্তে উদ্বেগ ছড়িয়েছে ভারতেও। এই অবস্থায় যে কোনও পরিস্থিতির জন্য তৈরি হচ্ছে কেন্দ্র। ইতিমধ্যে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। এবার আগামী তিন মাসের জন্য তরল অক্সিজেনের (Liquid Medical Oxygen) দর বেঁধে দিল কেন্দ্র। ৩১ মার্চ, ২০২৩ অবধি অক্সিজেন সিলিন্ডারের দরের পরিসীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কেন্দ্রের এই বিষয়ের নির্দেশিকাটি প্রকাশ্যে এসেছে সোমবার।

    সূত্রের খবর, অক্সিজেন সিলিন্ডারের মতোই অক্সিজেন কনসেনট্রেটরের ক্ষেত্রেও সরবরাহকারী বা ডিস্ট্রিবিউটরদের জন্য সর্বাধিক মূল্যের ৭০ শতাংশ মার্জিন থাকবে আগামী তিন মাস। এই বিষয়ে কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রণালয় ৩০ ডিসেম্বর ২০২২-এ একটি নির্দেশিকা জারি করেছিল। উল্লেখ্য, পালস অক্সিমিটার, রক্তচাপ মাপার বিশেষ মনিটর, নেবুলাইজার, ডিজিটাল থার্মোমিটার এবং গ্লুকোমিটারের ক্ষেত্রেও দরের ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছে কেন্দ্র। প্রত্যেকটি যন্ত্রই কোভিড চিকিৎসায় প্রয়োজন পড়ে।

    ২০২১ এর জুন মাসে কোভিড বিপর্যস্ত হয়েছিল দেশ। সেই সময় অক্সিজেনের জন্য হাহাকার পড়ে গিয়েছিল হাসপাতালগুলিতে। সুযোগ বুঝে ১৯৮ শতাংশ অবধি মার্জিন বাড়িয়ে ব্যবসা করেছিল ধুর্ত ব্যবসায়ীরা। ফলে অসুস্থ আত্মীয়র জন্য অক্সিজেন যোগাড় করতে হিমশিম খেতে হয়েছিল সাধারণ মানুষকে। যার পর ময়দানে নেমেছিল ভারত সরকার। তখনই মূল্যের ৭০ শতাংশ মার্জিন নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত ব্যবসায়ীদের জন্য সেই মার্জিন নির্দিষ্ট থাকছে, এদিনের ঘোষণায় জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

    এদিকে কোভিড রুখতে একের পর এক কড়া পদক্ষেপ করছে কেন্দ্র। একাধিক দেশে ছড়িয়ে পড়া কোভিডের ভয়ংকর উপরূপ যাতে এদেশেও ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে বিদেশ থেকে যাত্রী আগমন নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া হচ্ছে। সূত্রের খবর, RT-PCR রিপোর্ট নেগেটিভ না হলে চিন-সহ ৬টি দেশ থেকে যাত্রীদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। দ্রুত এই নিয়ম চালু হতে পারে বলে দাবি করেছে সংবাদসংস্থা PTI।

    উল্লেখ্য, চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড থেকে আগত যাত্রীদের RT-PCR টেস্ট করানো আগেই বাধ্যতামূলক ঘোষণা হয়েছে। বর্তমান নিয়ম অনুযায়ী, এই দেশগুলি থেকে আগত কোনও যাত্রীর শরীরে করোনার লক্ষণ দেখা দেয়, বা কারও RT-PCR রিপোর্ট পজিটিভ আসে, তাহলে তাঁকে সোজা পাঠিয়ে দেওয়া হয় কোয়ারেন্টাইনে। তবে নতুন নিয়মে বেশ কয়েকটি দেশ থেকে ভারতে ঢুকতে হলে কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। নাহলে ঢুকতে দেওয়া হবে না।
  • Link to this news (প্রতিদিন)