• সাহায্য করার নামে এটিএম কার্ড হাতিয়ে প্রতারণা, ধৃত যুবক ০৩ জানুয়ারি ২০২৩ ০৮:৪৫
    আনন্দবাজার | ০৩ জানুয়ারি ২০২৩
  • এটিএম কার্ড নিয়ে প্রতারণার অভিযোগে ফের এক যুবককে গ্রেফতার করল হুগলি গ্রামীণ জেলা পুলিশ। ধৃতের নাম সুব্রত গিরি। সে উত্তর ২৪ পরগনার নিমতায় ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকত। তার বাড়ি আদতে পূর্ব মেদিনীপুরের রামনগরে। তদন্তকারীদের দাবি, ধৃতের কাছ থেকে একটি গাড়ি, ১৯০টি ডেবিট ও ক্রেডিট কার্ড, তিনটি আই ফোন, সোয়াইপার মেশিন ও প্রেস কার্ড উদ্ধার হয়েছে।

    সোমবার বিকেলে দাদপুর থানায় সাংবাদিক বৈঠকে হুগলি গ্রামীণ জেলা পুলিশের ডিএসপি নিমাই চৌধুরী জানান, গত সেপ্টেম্বর মাসে দাদপুরের পুঁইনানের বাসিন্দা ইয়াসিন মণ্ডল এটিএমে প্রতারিত হওয়ার অভিযোগ দায়ের করেন থানায়। সেই অভিযোগেই গত মঙ্গলবার স্থানীয় হারিট বাজার থেকে সুব্রতকে ধরে দাদপুর থানার পুলিশ। আদালতের নির্দেশে ওই যুবক পুলিশ হেফাজতে রয়েছে। তাকে জিজ্ঞাসা করে বিভিন্ন জায়গায় প্রতারণায় যুক্ত থাকার কথা জানা গিয়েছে।

    ডিএসপি বলেন, ‘‘ধৃত যুবক হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান-সহ বিভিন্ন জেলায় এটিএম প্রতারণা করত। প্রধানত, অনভিজ্ঞ এটিএম ব্যবহারকারীদেরই নিশানা করত।’’

    কী ভাবে চলত ‘অপারেশন’?

    তদন্তকারীদের দাবি, গাড়ি করে বিভিন্ন এটিএমের সামনে সুব্রত অনভিজ্ঞ এটিএম ব্যবহারকারীদের অপেক্ষায় থাকত। এটিএম থেকে টাকা বের করে দিতে সাহায্য করার নামে সে গ্রাহকের কার্ডের পিন জেনে নিত। কৌশলে ওই গ্রাহকের এটিএম কার্ড নিজের পকেটে ঢুকিয়ে নিত। তার বদলে গ্রাহককে নকল একটি কার্ড দিয়ে দিত। তার পরে অনায়াসেই গ্রাহকের কার্ড ব্যবহার করে তাঁর অ্যাকাউন্ট ফাঁকা করে দিত। দু’আড়াই বছর ধরে সে এই কর্ম করছিল। এ ভাবে প্রচুর টাকা প্রতারণা করে সে। ধৃতের থেকে উদ্ধার হওয়া গাড়ির বাজারমূল্য প্রায় ১৮ লক্ষ টাকা বলে পুলিশ জানিয়েছে। সম্প্রতি হরিপালে গিয়াসউদ্দিন মল্লিক নামে এক জন একই অভিযোগে গ্রেফতার হয়।

  • Link to this news (আনন্দবাজার)