• বন্দে ভারতে হামলা, লজ্জা! মমতাকে তুলোধনা অমিত মালব্যর
    ২৪ ঘন্টা | ০৩ জানুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উদ্বোধনের ২ দিন পেরতে না পেরতেই 'বন্দে ভারত' এক্সপ্রেসের উপর হামলা। জনৈক দুষ্কৃতীকারীদের ছোঁড়া ঢিল-পাথরে চিড় ধরল দরজার কাচে। এই ঘটনায় মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সরকারকে তুলোধনা করলেন বিজেপির অমিত মালব্য। কড়া ভাষায় টুইটে তোপ দাগেন তিনি। অমিত মালব্য লিখেছেন, 'উত্তরের সঙ্গে দক্ষিণের সংযোগের জন্য বাংলার ভীষণভাবেই বিশ্বমানের পরিকাঠামো প্রয়োজন। কিন্তু যখনই সড়ক পরিবহন বা বিমানবন্দরের কোনও প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের জরুরি প্রয়োজন পড়েছে, তখনই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বাধ সেধেছে। এমনকি এখন বন্দে ভারতের সুরক্ষাও পর্যন্ত নিশ্চিন্ত করতে পারছেন না। অত্যন্ত লজ্জার এই ঘটনা! তাঁকে ধিক্কার।'

    শুধু বিজেপির অমিত মালব্য নন, এই ঘটনায় কড়া প্রতিক্রিয়া দিয়েছেন কংগ্রেসের অধীর চৌধুরীও। তিনি বলেন, 'ট্রেন আমাদের সবার। ট্রেনে যারা পাথর ছোঁড়ে, তারা অপরাধী। পুলিস তাদের শাস্তি দিক।' এদিন দমদমে 'ভারত জোড়ো' যাত্রার সূচনা করে প্রদেশ কংগ্রেস শাখা। সপ্তম দিনে পড়ল প্রদেশ কংগ্রেস শাখার 'ভারত জোড়ো' যাত্রা। দমদমে সেই যাত্রার সূচনা করে 'বন্দে ভারতে'র উপর পাথর হামলার ঘটনায় প্রতিক্রিয়া দেন প্রদেশ সভাপতি  অধীর রঞ্জন চৌধুরী। গঙ্গাসাগরে কপিল মুনি আশ্রমের কাছে নেওয়া গঙ্গা জলের কলস নিয়ে আজ চিড়িয়ামোড় থেকে নিউ বারাকপুরের বি টি কলেজ পর্যন্ত যাত্রা। শেষ হবে কার্সিয়ংয়ে।

    প্রসঙ্গত, 'বন্দে ভারত'-এর উপর হামলার ঘটনার বিবরণ দিয়ে এফআইআর দায়ের করা হয়েছে। এফআইআর জমা দিয়েছে নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে। পাশপাশি ঘটনার বিস্তারিত তথ্য পাঠানো হয়েছে রেলমন্ত্রকে। যেহেতু বাইরে থেকে ট্রেনের উপর পাথর ছোঁড়া হয়েছে এবং আইন-শৃঙ্খলা রাজ্যের দায়িত্ব, সেই কারণে বিশেষ গুরুত্ব দিতে বলা হয়েছে যাতে এই ঘটনার দিকে। সোমবার সন্ধ্যায় মালদহের কুমারগঞ্জ স্টেশনে 'বন্দে ভারত' এক্সপ্রেসের উপর হামলার ঘটনাটি ঘটে। এনজেপি থেকে হাওড়ার দিকে যাচ্ছিল এক্সপ্রেস ট্রেনটি। মালদহের কুমারগঞ্জ স্টেশনে পার করার সময়ে ট্রেনে সি ১৩ কোচে পাথর ছোড়া হয়। পাথরের আঘাতে দরজার কাচে চিড় ধরে! এরপর ট্রেন যখন মালদহ টাউন স্টেশনে থামে, তখন ঘটনাটি নজরে পড়ে। 

    ৮ ঘণ্টার কম সময়েও হাওড়া থেকে এনজেপি! বছর শেষে বাংলায় 'বন্দে ভারত' এক্সপ্রেসের চাকা গড়ায়। ৩০ ডিসেম্বর, শুক্রবার, ভার্চুয়ালি হাওড়া স্টেশন থেকে ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, রেলমন্ত্রী-সহ রাজ্যের বিধায়ক ও সাংসদরা। ১ জানুয়ারি থেকে বন্দে ভারত এক্সপ্রেসে চড়ছেন সাধারণ যাত্রীরা।

    আরও পড়ুন, 
  • Link to this news (২৪ ঘন্টা)