• Covid Vaccine : কোভিড মোকাবিলায় কেন্দ্রের পাশে সেরাম, বিনামূল্যে কোভিশিল্ড দেওয়ার সিদ্ধান্ত সংস্থার
    এই সময় | ০৩ জানুয়ারি ২০২৩
  • Covid 19 Vaccine : চীন সহ একাধিক দেশে কোভিড পরিস্থিতির (Covid Situation) অবনতি হওয়ায়, আগাম সতর্কতা হিসেবে টিকাকরণের উপর জোর দিয়েছে ভারত সরকার (Indian Government)। বুস্টার ডোজের (Booster Dose) জন্য কেন্দ্রকে বিনামূল্যে কোভিশিল্জ সরবারহের সিদ্ধান্ত নিল সেরাম ইনস্টিটিউট। প্রায় ৮০ লক্ষ ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। সূত্রে খবর, প্রায় ৪১০ কোটি টাকার ডোজ বিনামূল্যে দেওয়ার ব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে চিঠি দিয়ে জানিয়েছেন সেরাম ইনস্টিটিউটের কর্তা প্রকাশ কুমার সিং। কিভাবে এই ডোজ ডেলিভারি করা হবে, তা চিঠিতে সরকারের কাছে জানতে চেয়েছে সংস্থাটি। প্রসঙ্গত, সেরামের পক্ষ থেকে এখনও পর্যন্ত সরকারকে কোভিশিল্ডের (Covishield) ১৭০ কোটিও বেশি ডোজ সরবারহ করা করা হয়েছে।

    স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত কোভিড সতর্কতা হিসেবে বুস্টার ডোজ (Booster Dose) নিয়েছে মাত্র ২৭ শতাংশ মানুষ। কিন্তু যেভাবে বিশ্বে অন্যত্র কোভিড সংক্রমণ বৃদ্ধি পেয়েছে, তাতে বুস্টার ডোজ দেওয়ার ব্যাপারে দেশের প্রতিটি রাজ্যকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। গত বৃহস্পতিবার ভারতে কোভিড ভ্যাকসিন প্রস্তুকারী সংস্থাগুলির সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বর্তমানে কী পরিমাণ ভ্যাকসিন সংস্থাগুলির কাছে মজুত রয়েছে, তা নিয়ে আলোচনা করেন বলে জানা গেছে। এছাড়া, উৎপাদনের ক্ষমতা নিয়েও পর্যালোচনা করেন। বিশ্বে একাধিক দেশে যেভাবে কোভিড সংক্রমণ বৃদ্ধি পয়েছে, তা নিয়ে বৈঠকে উদ্বেগ প্রকাশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তারপরেই সরকারকে বিনামূল্যে কোভিশিল্ড (Covishield) দেওয়ার সিদ্ধান্ত নেয় সিরাম। সেই সঙ্গে কোভিড ভ্যাকসিন (Covid 19 Vaccine) নির্মাণকারী অন্যান্য সংস্থাগুলিকে টিকা সরবারহের ব্যাপারে সিরামের তরফে আবেদন করা হয়েছে।

    মন্ত্রক জানিয়েছে, আগামী ৪০ দিন ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, জানুয়ারিতে ভারতে বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এদিকে, ওমিক্রনের সাব ভ্যারিয়েন বিএফ-৭ (BF 7) এর মোকাবিলায় বিমান যাত্রীদের জন্য নতুন করে কেন্দ্রের পক্ষ থেকে জারি করা হয়েছে নির্দেশিকা। চীন, সিঙ্গাপুর, হংকং, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড আর জাপান থেকে আগত যাত্রীদের আরটি-পিসিআর নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে বলে নির্দেশিকায় বলা হয়েছে। কিন্তু ওই নির্দেশ যথেষ্ট বলে মনে করছে না মন্ত্রক। এর পরেও ২% যাত্রীর র‍্যান্ডম টেস্ট হবে বলে নির্দেশিকায় বলা হয়েছে।

    সম্প্রতি, চীনে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে বেড়েছে মৃত্যুর সংখ্যাও। আগামী মার্চ মাসের মধ্যে চীনে ৬০ শতাংশ মানুষ নতুন করে করোনায় সংক্রমিত হতে চলেছেন বলে ভবিষ্যৎবাণী করছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে ১ মিলিয়নের বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করা হয়েছে। এরপরেই কোভিড মোকাবিলায় আগাম সতর্কতা হিসেবে প্রস্তুতি শুরু করেছে নয়াদিল্লি।
  • Link to this news (এই সময়)