• দুপুরের মধ্যে কাজে যোগ না দিলে সাসপেন্ড, আমলাদের প্রতিবাদ নিয়ে কঠোর পঞ্জাব সরকার ১১ জানুয়ারি ২০২৩ ১৫:০৩
    আনন্দবাজার | ১১ জানুয়ারি ২০২৩
  • রাজ্যের এক আমলাকে গ্রেফতার করার প্রতিবাদে গণছুটিতে গিয়েছিলেন পঞ্জাবের আমলারা। এ বার তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। বুধবার সকালেই তিনি জানিয়ে দেন, ১১ জানুয়ারি দুপুর ২টোর মধ্যে কাজে যোগ দিতে হবে আমলাদের। যাঁরা যোগ দেবেন না, তাঁদের সাসপেন্ড করা হবে।

    কিছু দিন আগেই পঞ্জাবের লুধিয়ানা থেকে রাজ্য পরিবহণ দফতরের আমলা নরিন্দর সিংহ ধালিওয়ালকে গ্রেফতার করেছিল সে রাজ্যের দুর্নীতি দমন শাখা। কিন্তু পঞ্জাবের রাজ্য প্রশাসনিক কৃত্যকদের সংগঠন ‘দি পঞ্জাব সিভিল সার্ভিস অফিসার্স’-এর দাবি, নিয়ম মেনে গ্রেফতার করা হয়নি নরিন্দরকে। তাদের আরও অভিযোগ, রাজ্যের আপ সরকার হেনস্থা করছে আমলাদের। এই গ্রেফতারির বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই ৫ দিনের ‘ক্যাজ়ুয়াল লিভ’ নেন রাজ্যের একটি বড় অংশের অফিসারের। এর ফলে কার্যত শিকেয় ওঠে রাজ্যের প্রশাসনিক কাজকর্ম।

    আমলাদের বড় অংশ গণছুটিতে যাওয়ায় অনেকেই মনে করেছিলেন পঞ্জাব সরকার তাদের কঠোর অবস্থান থেকে সরে আসবে। কিন্তু বুধবার আরও কঠোর হওয়ার ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, “এটা পরিষ্কার করে জানিয়ে দেওয়া ভাল দুর্নীতির সঙ্গে আমাদের সরকার কোনও রকম আপস করবে না।” একই সঙ্গে আমলাদের এই প্রতিবাদকে ‘ব্ল্যাকমেলিং’ বলেও আক্রমণ করেছেন তিনি।

    পঞ্জাব সরকার সূত্রে জানা গিয়েছে, পরিবহণ দফতরের অন্যতম আধিকারিক হিসেবে কাজ করা ধালিওয়ালের বিরুদ্ধে ঘুষ নেওয়া, অর্থের বিনিময়ে নিয়মভঙ্গ করা গাড়িচালকদের ছেড়ে দেওয়ার অভিযোগ উঠেছিল। এই অভিযোগের ভিত্তিতেই তাঁকে গ্রেফতার করা হয়। যদিও এই গ্রেফতারির প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তুলেছে আমলাদের সংগঠন।

  • Link to this news (আনন্দবাজার)