• মেসি-নেইমার নন, PSG-র নতুন ভাইস ক্যাপ্টেন এমবাপেই! পদ হারিয়ে ফুঁসে উঠলেন ফরাসি ডিফেন্ডার
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৬ জানুয়ারি ২০২৩
  • মেসি চলতি সিজনের পরেই গুডবাই জানাচ্ছেন পিএসজিকে। এমনটাই ধারণা ফুটবল মহলের। মেসির সম্ভাব্য পিএসজি প্রস্থানের অন্যতম কারণ হিসেবে তুলে ধরা হচ্ছে দলে এমবাপের গুরুত্ব বৃদ্ধি। মেসির সেই ধারণাকে সত্যি প্রমাণ করেই এবার পিএসজি ম্যানেজমেন্ট বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলল। ভাইস ক্যাপ্টেন হিসাবে এমবাপেকে মাঠে নামিয়ে দিল।

    ফ্রেঞ্চ কাপে মঙ্গলবার পিএসজি খেলতে নেমেছিল ষষ্ঠ ডিভিশনের প্যায় দ্য ক্যাসে-র বিরুদ্ধে। অপেশাদার ক্লাবের বিরূদ্ধে যে ম্যাচে পিএসজি ৭-০ গোলে জিতল। এমবাপে একাই করেন পাঁচ গোল। তবে সেই ম্যাচই বড় ইঙ্গিতবাহী ঘটনার সাক্ষী থেকে গেল। ডিফেন্ডার প্রেসনেল কিম্পেবের জায়গায় হঠাৎ সহ অধিনায়ক করে দেওয়া হল এমবাপেকে।

    দলের তারকা সংঘাত এড়াতে এর আগে মেসি, নেইমার এবং এমবাপে কাউকেই ক্যাপ্টেন বা ভাইস ক্যাপ্টেন করা হয়নি। তবে ফ্রেঞ্চ কাপের ম্যাচে সেই নীতি থেকে সরে এল পিএসজি। ভাইস ক্যাপ্টেনের আর্মব্যান্ড দিয়ে দেওয়া হল এমবাপেকে। ম্যাচে মেসিকে খেলেননি কোচ গ্যালতিয়ের। তবে নেইমার ছিলেন। এমন অবস্থায় এমবাপের পদবৃদ্ধি ঘিরে ফরাসি ফুটবলে নতুন করে কানাঘুষো শুরু হয়েছে।

    প্রেসনেল কিম্পেবে নাকি ভাইস ক্যাপ্টেন্সি হারিয়ে বলে দিয়েছিলেন, তাঁকে না জানিয়েই এমন সিদ্ধান্ত নিয়েছে ক্লাব। তবে ব্যাপক বিতর্ক শুরু হতেই তিনি নিজের মন্তব্য থেকে সরে আসেন। পিএসজির সদ্য প্রাক্তন ভাইস-ক্যাপ্টেন ‘গেট ফ্রেঞ্চ ফুটবল নিউজ’-কে জানিয়েছেন, “গত কয়েক ঘন্টা ধরে আমার নামে অনেক কিছু শুনছি, পড়ছি। ভুয়ো তথ্য এড়াতে পুরো বিষয়টি স্পষ্ট করে জানাতে চাই। আমাকে না জানিয়ে সহ অধিনায়কত্ব পদ যে পরিবর্তন করা হওয়ার কথা উঠেছে। তা সর্বৈব মিথ্যা। আমি সবসময় ক্লাবের সিদ্ধান্তকে সম্মান জানাই।”

    সহ অধিনায়ক হয়েও চোট আঘাতে টানা ভুগছেন কিম্পেমবে। সিজনের শুরুতে নিয়মিত সেন্টার ব্যাক হিসাবে ক্লাবের জার্সিতে অংশ নিচ্ছিলেন। তবে কাফ মাসল এবং হ্যামস্ট্রিং ইনজুরির কবলে পড়ে ১৯টি লিগ ম্যাচের ১১টিতেই খেলতে পারেননি তিনি। ফ্রান্সের হয়ে বিশ্বকাপেও খেলতে পারেননি তিনি। কবে মাঠে প্রত্যাবর্তন ঘটাবেন, তা নিয়ে জোরালো সংশয় রয়েছে। তাই এমবাপে যে অস্থায়ী নয়, পাকাপাকিভাবেই ক্যাপ্টেন মার্কুইনহোস-এর ডেপুটি হিসাবে আর্ম-ব্যান্ড পরতে চলেছেন মেসি-নেইমারকে টপকে তা আর বলার অপেক্ষা রাখে না।

    জাতীয় দলেও নেতৃত্ব পাওয়ার বিষয়ে ফেভারিট তিনি। ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস বিশ্বকাপের পরেই অবসর নিয়েছেন। নতুন অধিনায়ক কে হবেন, তা এখনও ঠিক হয়নি। তবে গ্রিজম্যানের সঙ্গে এমবাপেও জাতীয় দলের ভাইস ক্যাপ্টেন হওয়ার দৌড়ে রয়েছেন।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)