• মোদী সরকারের ডিজিট্যাল স্ট্রাইক, দু’শোর বেশি চিনা অ্যাপ ব্যান
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • মোদী সরকারের বড় পদক্ষেপ, ২০০ টিরও বেশি মোবাইল অ্যাপ নিষিদ্ধ, জেনে নিন কেন এই সিদ্ধান্ত? চিনের বিরুদ্ধে ফের মোদী সরকারের ডিজিট্যাল স্ট্রাইক। ২০০ টিরও বেশি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় সরকার ১৩৮ টি বেটিং অ্যাপ এবং ৯৪টি লোন অ্যাপ নিষিদ্ধ ও ব্লক করার প্রক্রিয়া শুরু করেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনার ভিত্তিতে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে এই ব্যবস্থা নিয়েছে।

    প্রাপ্ত তথ্য অনুসারে, ৬ মাস আগে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ২৮৮টি চিনা অ্যাপের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল, যেখানে দেখা গেছে যে এই ধরনের ৯০ টিরও বেশি অ্যাপ ই-স্টোরে উপস্থিত রয়েছে এবং থার্ড পার্টি লিঙ্কের মাধ্যমে এই অ্যাপগুলি কাজ করছে।  এই অ্যাপগুলি সাধারণ মানুষকে লোনের ফাঁদে ফেলে শুধু তাই নয়, ব্যক্তিগত ডেটা হ্যাকিংয়ের সঙ্গেও এই অ্যাপগুলি যুক্ত। ভারতের সার্বভৌমত্ব ও ঐক্য বাঙার অভিযোগও উঠে আসছে এই অ্যাপের বিরুদ্ধে। অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানায় এই অ্যাপ ঘিরে একাধিক আত্মহত্যার ঘটনার পর থেকেই সজাগ হয় প্রশাসন। ঋণের জালে ফেলে সাধারণকে হয়রানির অভিযোগ ওঠে এই অ্যাপের বিরুদ্ধে।

    তদন্তে দেখা গেছে যে এই অ্যাপগুলির মাধ্যমে ভারতীয়দের ডেটা সহজেই অ্যাক্সেস করা যেতে পারে। যেসব অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে তার বেশিরভাগই চিনের তৈরি। ভারতীয়দের এই ধরণের অ্যাপের কাজে সংস্থাগুলি নিয়োগ করত এবং তাদের হাতে  গুরুত্বপূর্ণ দায়িত্ব তুলে দিত বলেও তদন্তে উঠে এসেছে। এই অ্যাপগুলির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৬৯ আইটি অ্যাক্টের ধারায় অভিযোগ রয়েছে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)