• ফের বন্ধ কাঁকিনাড়া জুটমিল, বছরের শুরুতেই কর্মহারা কয়েক হাজার শ্রমিক
    এই সময় | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • West Bengal News : ফের বন্ধ হল কাঁকিনাড়ার নফরচাঁদ জুটমিল (Kankinara Nafarchand Jute Mill)। জোর করে মিল বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে এক শ্রেণীর ঠিকাদারদের বিরুদ্ধে। কাজ হারালেন স্থায়ী-অস্থায়ী মিলিয়ে প্রায় দু'হাজার শ্রমিক। রবিবার সকালে মিলের কাজ শুরু হলেও বেলা বাড়তেই অশান্তি শুরু হয়। ঠিকাদার শ্রেণীর লোকজন মিলের স্থায়ী কর্মীদের বের করে দেয় বলে অভিযোগ। এরপর মিলের কাজকর্ম বন্ধ করে দেওয়া হয়। মিল বন্ধের কারণে ক্ষোভ প্রকাশ করেছেন ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিং (Arjun Singh)। প্রশাসনকে মধ্যস্থতা করার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

    অভিযোগ, শনিবার নাইট শিফটে মিলের কাজকর্ম প্রাথমিকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল। এরপর রবিবার সকালে এক ঘণ্টা কাজ চলার পর ফের মিলে অচলাবস্থা তৈরি হয়। ঠিকা শ্রমিকরা ভেতরে কাজ করলেও, স্থায়ী শ্রমিকদের হুমকি দিয়ে বাইরে করে দেওয়া হয় বলে অভিযোগ। এই মিলের পরিস্থিতি নিয়ে শ্রমিক নেতা তথা সাংসদ (Arjun Singh) অভিযোগ, ঠিকাদারের মুখোশ পরে কিছু দুষ্কৃতীরা ওখানে গুন্ডামি করছে। ঠিকা শ্রমিকদের দিয়ে কাজ করানো হচ্ছে। কিন্তু স্থায়ী শ্রমিকদের কাজ করতে দেওয়া হচ্ছে না। আর প্রশাসনের লোকজন তামাশা দেখছে। সাংসদের দাবি, প্রশাসনকে সমস্যা মিটিয়ে অবিলম্বে মিল চালুর পরামর্শ সাংসদের।

    মিলের এক কর্মচারী জয়কিশোর প্রসাদ বলেন, "আজকে সকালে এসে দেখলাম মিল বন্ধ করে দেওয়া হয়েছে। আমাদের শ্রমিকদের তরফে কোনও অসন্তোষ হয়নি, যার কারণে মিল বন্ধ করা হয়েছে। মূলত ইউনিয়নের নিজেদের মধ্যে ঝামেলার কারণেই মনে মিলের কাজকর্ম বন্ধ হয়েছে। তবে সঠিক কারণ বলতে পারব না। কিন্তু আমরা কর্মহারা হয়ে পড়লাম।" সকালে মিলের কাজকর্ম বন্ধ হয়ে যাওয়ার পরেই এক এক করে বাড়ি ফিরে যেতে থাকেন শ্রমিকরা। কর্তৃপক্ষ ঝামেলা মিটিয়ে পুনরায় কাজ চালু করুক, এমনটাই চাইছেন মিলের কয়েক হাজার শ্রমিক।

    এর আগেও বহুবার জুটমিলে কাজ বন্ধ করে দেওয়া হয়। পরে শ্রমিকদের আন্দোলনের জেরে মিলের কাজ শুরু করা হয়। গত বছর ফেব্রুয়ারি শ্রমিক অসন্তোষের কারণে মিলের সামনে বন্ধের নোটিশ ঝোলায় মিল কর্তৃপক্ষ। পরে আলোচনার ভিত্তিতে সমস্যা মিটিয়ে ফের মিলের কাজ শুরু করা হয়। এরপর গত বছর মে মাসেও শ্রমিক (Labour) অসন্তোষের জেরে বন্ধ হয়ে যায় (Bhatpara) থানার কাঁকিনাড়ার নফরচাঁদ জুটমিল। অভিযোগ, চায়না তাঁত নিয়ে চারদিন ধরে ঝামেলা চলছিল মিলে। তারপর মিলের কাজ বন্ধ করে দেওয়া হয়।
  • Link to this news (এই সময়)