• মাড়গ্রামে জোড়া খুন, বীরভূমের SP বদলে জোর জল্পনা
    এই সময় | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠীকে (Nagendra Tripathi) বদলির সিদ্ধান্ত নিল নবান্ন (Nabanna)। তাঁর জায়গায় এলেন বর্তমানে সুন্দরবন পুলিশ জেলার সুুপার ভাস্কর মুখোপাধ্যায় (IPS Bhaskar Mukherjee)। অন্যদিকে, নগেন্দ্রকে বদলি করা হয়েছে পুলিশ ডিরেক্টরেটের বিশেষ পদমর্যাদার আধিকারিক হিসেবে (DIG Rank)। পাশাপাশি কোটেশ্বর রাও নালাবতকে সুন্দরবন পুলিশ জেলায় স্থানান্তরিত করা হয়েছে। গত কয়েকদিন ধরেই বীরভূমের একাধিক জায়গায় অশান্তির খবর সামনে আসছিল। মাড়গ্রামের বিস্ফোরণের ঘটনায় উত্তাল হয়েছিল গোটা জেলা। এরই মধ্যে নগেন্দ্রনাথ ত্রিপাঠীকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে নগেন্দ্রনাথ ত্রিপাঠীর বদলির খবর নিয়ে স্বাভাবিকভাবেই জল্পনা তৈরি হয়েছে। যদিও পুলিশের এক শীর্ষ কর্তার দাবি, এটি একেবারেই রুটিন বদলি। উল্লেখ্য, ভাস্কর মুখোপাধ্যায় সুন্দরবনের আগে পূর্ব বর্ধমানের পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন।

    বীরভূমের পুলিশ সুপার বদলি



    উল্লেখ্য, বীরভূমের মাড়গ্রামে মোটরসাইকেলে বোমা বিস্ফোরণের ঘটনায় মৃত্যু হয়েছে স্থানীয় পঞ্চায়েত প্রধানের ভাই লাল্টু প্রধানের। তাঁকে দেখতে রবিবার হাসপাতালে গিয়েছিলেন ফিরহাদ হাকিম। তিনি হাসপাতাল থেকে যাওয়ার কিছুক্ষণের মধ্যেই পুলিশ মৃত্যুর খবর দেয়। উল্লেখ্য, শনিবার মাড়গ্রামে তৃণমূলের পঞ্চায়েত প্রধানের ভাই লাল্টু শেখ ও তার এক বন্ধু মোটরসাইকেলে করে যাওয়ার সময় মাড়গ্রাম হাসপাতাল মোড়ের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটে। লাল্টুকে SSKM হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার জেরে এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। গোটা এলাকায় রয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। এই ঘটনার পরেই পুলিশ সুপারকে বদলির নির্দেশ। উল্লেখযোগ্যভাবে, মাড়গ্রামে যান রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিনহা (Chandra Nath Sinha)। যদিও প্রশাসন সূত্রে খবর, রুটিন মেনেই এই বদলি করা হয়েছে। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের আগে বীরভূমের পুলিশ সুপার হিসেবে দায়িত্ব নিয়েছিলেন নগেন্দ্রনাথ। উল্লেখ্য, তিনি বীরভূমের পুলিশ সুপার হিসেবে দায়িত্বে থাকাকালীনই বগটুইয়ের নৃশংস হত্যাকাণ্ড ঘটে।সেই সময় পুলিশ প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে বিভিন্ন মহলে।

    বিধানসভা নির্বাচনের সময় আলোচনায় এসেছিলেন নগেন্দ্র ত্রিপাঠী। বয়ালের ৭ নম্বর বুথে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে পরিস্থিতি নিয়ে প্রশ্ন করেছিলেন। সেই সময় এই IPS জানিয়েছিলেন, তিনি নিশ্চিত করছেন আর কোনও অশান্তি হবে না। খাঁকি উর্দিতে দাগ নেবেন না তিনি, স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন। পাশাপাশি কোনও অশান্তিও হতে দেবেন না বলে জানিয়েছিলেন এই দুঁদে IPS। এরপর তাঁর নেতৃত্বে পুলিশি প্রহরায় সেই বুথ থেকে বেরিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা একুশের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (এই সময়)