• আসছে PF-র টাকার তোলার নয়া নিয়ম, IT ফাইলের আগে না জানলে বেকার হবে ঝামেলা!
    হিন্দুস্তান টাইমস | ০৫ ফেব্রুয়ারি ২০২৩
  • এবার বাজেটে প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলা নিয়ে একটি নিয়মের সামান্য হেরফের হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, যে গ্রাহকদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্টের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ নেই, তাঁদের টাকা তোলার ক্ষেত্রে যে ৩০ শতাংশ টিডিএস লাগে, সেটা আগামী অর্থবর্ষ থেকে ২০ শতাংশ করা হচ্ছে। বাকি আয়কর সংক্রান্ত নিয়মের অবশ্য কোনও পরিবর্তন হয়নি।

    আয়কর নিয়ম অনুযায়ী, কোনও পিএফ বা ইপিএফ অ্যাকাউন্টধারী যদি পাঁচ বছর পূর্ণ হওয়ার আগেই টাকা তুলতে যান, তাহলে যে পরিমাণ টাকা তোলা হবে, সেটার পুরোটা করযোগ্য হিসেবে বিবেচিত হবে (টিডিএস দিতে হয়, আপাতত ৩০ শতাংশ দিতে হয়, আগামী অর্থবর্ষ থেকে কমে হবে ২০ শতাংশ)। সেইসঙ্গে যাঁরা বছরে ২.৫ লাখ টাকার বেশি জমা দেন, তাঁদেরও কর দিতে হয়।

    গত ১ ফেব্রুয়ারি বাজেট ভাষণের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন বলেছিলেন, ‘আপাতত প্যানবিহীন গ্রাহকরা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড স্কিম থেকে যে টাকা তোলেন, সেটার করযোগ্য অংশের জন্য ৩০ শতাংশ টিডিএস হয়। যা কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব দেওয়া হচ্ছে (অর্থাৎ ২০২৩-২৪ অর্থবর্ষ থেকে কার্যকর হবে)।’

    কর বিশেষজ্ঞ বলবন্ত জৈন বলেন, 'প্রভিডেন্ট ফান্ড শুরু করার বা এমপ্লয়িজ প্রভিডেন্ট অ্যাকাউন্ট খোলার পাঁচ বছর পূর্ণ হওয়ার আগেই টাকা তুললে সেই টাকার উপর কর দিতে হয়। যদি পিএফ অ্যাকাউন্টের সঙ্গে উপভোক্তার প্যান কার্ড সংযুক্ত থাকে, তাহলে টাকা তোলার ক্ষেত্রে কোনও টিডিএস দিতে হবে না। যে বছর টাকা তোলা হবে, সেই বছর পিএফ অ্যাকাউন্টধারীর মোট করযোগ্য আয়ের সঙ্গে ওই অর্থ যোগ করা হবে। তারপর ওই পিএফ অ্যাকাউন্টধারীর ক্ষেত্রে প্রয়োজ্য কর কাঠামোর ভিত্তিতে কর দিতে হবে।'

    বলবন্ত জানিয়েছেন, কোনও গ্রাহকের যদি পিএফ অ্যাকাউন্টের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত না থাকলে তাহলে তাঁর পিএফ অ্যাকাউন্ট থেকেই টিডিএস কেটে নেওয়া হয়। আপাতত সেই অর্থটা হল ৩০ শতাংশ। যা আগামী ১ এপ্রিল থেকে কমে ২০ শতাংশে ঠেকবে। অর্থাৎ নয়া অর্থবর্ষ (২০২৩-২৪ অর্থবর্ষ) থেকে সেই নয়া হার কার্যকর হবে।

    (এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)