• SA20: দু'জন ফিল্ডারের ‘যুগ্ম’ ক্যাচ দেখেছেন আগে? দেখুন ‘চার হাতে’ ক্যাচের ভিডিয়ো
    হিন্দুস্তান টাইমস | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • ক্রিকেটে দু'জন ফিল্ডারের প্রচেষ্টায় ধরা রিলে ক্যাচ দেখতে অভ্যস্ত সবাই। এমনকি তিনজন ফিল্ডারের প্রচেষ্টাতেও ক্যাচ ধরার নজির রয়েছে। একজন ফিল্ডারের হাত ঘুরে বল অন্য ফিল্ডারের হাতে জমা পড়ার ছবি প্রায়শই দেখা যায় ক্রিকেটের ময়দানে। তবে দু'জন ফিল্ডারকে একইসঙ্গে একটি বল তালুবন্দি করতে দেখার নজির খুব বেশি নেই। রবিবার দক্ষিণ আফ্রিকার নতুন টি-২০ লিগে দেখা গেল ঠিক তেমনই ছবি।

    যদিও দুই ফিল্ডার একসঙ্গে বলের পিছনে হাত নিয়ে গেলেও ক্যাচটি লেখা থাকবে একজনের নামে। এক্ষেত্রে শেষমেশ যাঁর হাতে বল ছিল, তিনিই ক্যাচ ধরার কৃতিত্ব পাচ্ছেন।

    এসএ-২০'র ২৭তম লিগ ম্যাচে সানরাইজার্স ইস্টার্ন কেপের বিরুদ্ধে মাঠে নামে জো'বার্গ সুপার কিংস। টস জিতে শুরুতে ব্যাট করে জেএসকে। তারা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৬০ রান তোলে।

    পালটা ব্যাট করতে নামা সানরানাইজার্স শুরু থেকেই নিয়মিত অন্তরে উইকেট হারাতে থাকে। দ্বিতীয় ইনিংসের ৪.৬ ওভারে চোখে পড়ে বিরল ঘটনা। জেরাল্ড কোয়েটজির অফ স্টাম্পের বাইরের শর্ট পিচড বলে লেগ সাইডে বড় শট নেওয়ার চেষ্টা করেন জেজে স্মুটস। অফ স্টাম্পের বাইরের বল লেগ সাইডে টেনে মারতে গিয়ে বল গগনে তুলে বসেন স্মুটস।

    মিড-অফ ও মিড-অন ফিল্ডার একই সঙ্গে ক্যাচ ধরার জন্য দৌড় শুরু করেন। মিড-অফ থেকে বলের দিয়ে এগিয়ে যান ক্যাপ্টেন ফ্যাফ ডু'প্লেসি। মিড-অন থেকে ক্যাচ ধরতে যান নান্দ্রে বার্গার। দুই ফিল্ডারের চোখ ছিল বলের দিকে। একে অপরকে লক্ষ্য করেননি তাঁরা। কেউ ক্যাচ ধরার জন্য কলও করেননি।

    এমন অবস্থায় সচরাচর দুই ফিল্ডারকে সংঘর্ষে জড়াতে দেখা যায় এবং ক্যাচ হাতছাড়া হতে দেখা যায়। তবে এক্ষেত্রে দুই ফিল্ডার একসঙ্গে বলের নীচে হাত নিয়ে যান। দেখে মনে হয় বুঝি দুই ফিল্ডার একসঙ্গে ক্যাচ ধরেছেন। ধারাভাষ্যকারদেরও মজার ছলে বলতে শোনা যায় যে, এটি সম্ভবত দুই ফিল্ডারের যুগ্ম ক্যাচ।

    শেষমেশ বল হাতে থাকে বার্গারের। তাই তিনিই ক্যাচটি ধরেছেন বলে বিবেচিত হয়। স্মুটস সাজঘরে ফেরেন খাতা খোলার আগেই। ম্যাচ হেরে মাঠ ছাড়তে হয় সানরাইজার্স ইস্টার্ন কেপকে। তারা ৯ উইকেটে ১৩৬ রানে আটকে যায়।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)