• ভারত-রাশিয়া বাণিজ্যে রেকর্ড, কয়েক মাসেই আমদানি বাড়ল হুহু করে
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • ভারত রাশিয়ার রেকর্ড বাণিজ্য। শুধু অপরিশোধিত তেল নয়, এছাড়াও রাশিয়া থেকে আরও বেশ কিছু সামগ্রী আমদানি করেছে ভারত। গত ৮ মাসে দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পেয়েছে ১৩১৩%।  

    গত কয়েক মাসে রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি ভারত রাশিয়া থেকে আরও কিছু সামগ্রী আমদানি দ্রুত বাড়াচ্ছে। এর মধ্যে ধনে বীজ, মশলা। গত কয়েক বছরে দু’দেশের মধ্যে বাণিজ্য বেড়েছে ঝড়ের গতিতে। অতীতে রাশিয়া থেকে ভারত শুধুমাত্র কয়লা এবং পেট্রোলিয়াম পণ্য আমদানি করত। তবে বিগত কয়েকবছর ধরে রাশিয়া থেকে ধনে বীজ, মশলা সহ একাধিক সামগ্রী আমদানি বছরে ১৩১৩% বেড়ে চলতি আর্থিক বছরের প্রথম আট মাসে ২৩হাজার টনের কিছু বেশি সামগ্রী আমদানি করেছে ভারত।  

    মশলা

    আমদানি

    বেড়েছে

    ১২০০

    শতাংশ

    রাশিয়া থেকে মশলা আমদানি দ্রুত বাড়ছে। তথ্য অনুসারে, এপ্রিল-নভেম্বরে রাশিয়া থেকে মশলা আমদানি ১২৭২% বেড়ে ১৮.৮৪ মিলিয়ন ডলার হয়েছে যা গত বছরের একই সময়ে তুলনামূলকভাবে ১.৩৬ মিলিয়ন ডলার ছিল। এপ্রিল-নভেম্বরে ভারতের মোট ধনে বীজের আমদানি বছরে প্রায় ২৫০% বেড়ে ২৬,১৪৩ টন হয়েছে। এপ্রিল-নভেম্বরে রাশিয়া থেকে পণ্য আমদানি বছরে দ্বিগুণেরও বেশি বেড়েছে। গত বছরে যার পরিমাণ ছিল ১০.২০মিলিয়ন ডলার, তা চলতি বছর বেড়ে হয়েছে ২২.২৪ মিলিয়ন ডলার  
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)