• মাঘের আগেই শীতের বিদায় পর্ব শুরু, কেমন থাকবে আগামী কয়েকটা দিনের আবহাওয়া?
    প্রতিদিন | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • নিরুফা খাতুন: মাঘ মাস শেষ হওয়ার আগেই শীতের বিদায় পর্ব শুরু। এমনটাই আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। সেখান থেকেই জানা গিয়েছে, আগামী তিন চার দিনে অন্তত ৪ ডিগ্রি বাড়বে রাজ্যের তাপমাত্রা। দিনভর পরিষ্কার আকাশ থাকলেও সকালে কুয়াশার প্রভাব থাকবে।

    সোমবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৩ থেকে ৯২ শতাংশ। রাজ্যে আগামী চার-পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে বলেই হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে। বৃষ্টির কোন সম্ভাবনা আপাতত দক্ষিণবঙ্গে নেই। যদিও উত্তরবঙ্গের পার্বত্য এলাকার দার্জিলিং ও কালিম্পংয়ে কোথাও কোথাও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর তার জেরে সেখানে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

    সোমবার মাঘ মাসের ২২ তারিখ। অর্থাৎ এখনও বেশ কয়েকটা দিন বাকি রয়েছে। তবে এবারে মাঘের শীত বাঘের গায়ে কেন মানুষের গায়েও সেভাবে লাগেনি। কয়েকটা দিনের পরিস্থিতি বাদ দিলে, হালকা সোয়েটারেই কাজ চলে গিয়েছে। জানা গিয়েছে, একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে বুধবার রাতে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় আসার কথা।

    আগামী ২৪ ঘন্টায় জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সাময়িক বিরতি দিয়ে বুধবার থেকে শুক্রবারের মধ্যে আরও এক দফায় বৃষ্টি ও তুষারপাত হবে উত্তর-পশ্চিম ভারতের এই পার্বত্য এলাকা গুলিতে। সোমবার ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সঙ্গে শিলাবৃষ্টি হতে পারে অরুণাচল প্রদেশ, অসম ও মেঘালয়ে। পাঞ্জাব ও উত্তরাখণ্ডে আগামী দু?দিন ঘন কুয়াশার দাপট দেখা যাবে। আর আগামী ২৪ ঘন্টায় কুয়াশার দাপট থাকবে উত্তরপ্রদেশ, বিহার, অসম ও মেঘালয়ে।
  • Link to this news (প্রতিদিন)