• Ukraine Defence Minister : যুদ্ধ আবহে ইউক্রেনে বদল প্রতিরক্ষামন্ত্রী, ওলেক্সির স্থলাভিষিক্ত বুদানভ
    এই সময় | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • Russia Ukraine War : রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে ইউক্রেনে প্রতিরক্ষামন্ত্রী বদল। নতুন প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন কিরিলো বুদানভ (kyrylo budanov)। ওলেক্সি রেজনিকভের (oleksii reznikov) স্থলাভিষিক্ত হবেন বুদানভ। রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে বদল হচ্ছে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। নতুন প্রতিরক্ষামন্ত্রী হতে চলেছেন কিরিলো বুদানভ। ইউক্রেনের প্রবীণ রাজনীতিবিদ ডেভিড আরাখামিয়া রবিবার প্রতিরক্ষামন্ত্রী বদলের দাবি করে এই তথ্য দিয়েছেন। প্রতিরক্ষামন্ত্রী (Defence Minister) হিসেবে কার্যভার গ্রহণের আগে ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান ছিলেন বুদানভ। ২০২০ সাল থেকে ওই পদে রয়েছেন তিনি। তিনি ওলেক্সি রেজনিকভের স্থালাভিষিক্ত হবেন। নকুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রবীণ ওই রাজনীতিবিদ। বিদায়ী প্রতিরক্ষামন্ত্রীকে কৌশলগত শিল্পবিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন আরাখামিয়া।

    প্রসঙ্গত, ২০২১ সালের নভেম্বর মাসে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে রেজনিকভকে নিয়োগ করা হয়েছিল। ইউক্রেনীয় বাহিনীকে শক্তিশালী করতে তিনি পশ্চিমা অস্ত্র সরবরাহ নিশ্চিতও করেন। তবে তাঁর মন্ত্রণালয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। সেই সময় দুর্নীতির অভিযোগে রেজনিকভের ডেপুটি পদত্যাগ করতে বাধ্য হন। প্রতিরক্ষা মন্ত্রকের বিরুদ্ধে সামরিক বাহিনীর জন্য বর্তমান হারের চেয়েও দুই থেকে তিনগুণ বেশি দামে খাদ্য চুক্তি স্বাক্ষরের অভিযোগ আনা হয়েছিল। সেই দুর্নীতির জেরেই এবার রেজনিকভকে সরতে হল বলে মনে করা হচ্ছে। যদিও, তাঁর মন্ত্রকের বিরুদ্ধে ওঠা অভিযোগ বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী অস্বীকার করেছেন বলে জানা গেছে। এর আগে গত জানুয়ারি মাসে ইউক্রেনে সামরিক অভিযানের সময় সেনাপতি বদল করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধের কমান্ডার সুরোভিকিনকে সরিয়ে দেন তিনি। নিয়োগের ৩ মাসের মাথায় সরিয়ে দেওয়া হয়েছিল তাঁকে। ভ্যালেরি গেরাসিমভ-কে দেওয়া হয় নতুন দায়িত্ব। রুশ বাহিনীর কার্যকারিতা ও মান বাড়াতে এই পদক্ষেপ বলে তখন জানিয়েছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রক।

    ২০২২ সালের অক্টোবরে সুরোভিকিনকে ইউক্রেন যুদ্ধের কমান্ডার হিসেবে নিয়োগ করেছিলেন রুশ প্রেসিডেন্ট। সুরোভকিনের নেতৃত্বে একের পর এক ইউক্রেনের জ্বালানি পরিকাঠামো ধ্বংস করে রুশ বাহিনী। সুরোভিকিনের মেয়াদেই খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছিল রাশিয়া। রুশ সেনা প্রত্যাহারকে ইউক্রেন সাফল্য হিসেবে দেখে আসছে। আর এর জেরেই সুরোভিকিন-কে সরিয়ে দেওয়া হয় বলে মনে করে কূটনৈতিক মহল।

    প্রসঙ্গত, ২০২২ সালের ২৪শে ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালায়। এক বছরের বেশি সময় হলেও, এখনও অভিযান জারি রেখেছে রুশ বাহিনী। রুশ সেনার হামলায় ইউক্রেনের একাধিক শহর পরিণত হয়েছে ধ্বংস স্তুপে। মৃত্যু হয়েছে শিশু সহ বহু অসামরিক ব্যক্তির।
  • Link to this news (এই সময়)