• তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে নিখোঁজ চেলসির প্রাক্তন ফুটবলার,বহুতলে চাপা পড়ার আশঙ্কা
    হিন্দুস্তান টাইমস | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • সোমবার তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে গোটা দেশ। ভূমিকম্পের মাত্রা এত তীব্র ছিল যে, তুরস্ক থেকে সিরিয়া পর্যন্ত হাজার হাজার মানুষ এতে প্রাণ হারিয়েছেন এবং কত জন আহত হয়েছেন, তার কোনও হিসেব নেই। এর মধ্যেই আবার ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবল ক্লাব চেলসি এবং নিউক্যাসলের প্রাক্তন খেলোয়াড় ক্রিশ্চিয়ান আতসুও নিখোঁজ। জানা গিয়েছে, একটি ধসে পড়া বিল্ডিংয়ের ধ্বংসাবশেষে নাকি তিনি চাপা পড়ে গিয়েছেন।

    কোনও কোনও প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কে ভূমিকম্পে সব বড় বড় বিল্ডিং এবং ঘরবাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। ধ্বংসস্তূপের নীচে এখনও হাজার হাজার মানুষ চাপা পড়ে আছে এবং এর মধ্যে দুই ফুটবলারও রয়েছেন। ঘানার ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু তুর্কি সুপার লিগের ক্লাব হেটাস্পোরের হয়ে খেলেন। তিনি ঘানা জাতীয় দলেরও একজন সদস্য।

    ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন হেটাস্পোর গোলরক্ষক আহমেত ইয়ুপও। এ ছাড়া দলটির সাপোর্ট স্টাফের অনেক সদস্যও ধ্বংসস্তূপের নীচে আটকা পড়েছে বলে খবর পাওয়া গিয়েছে।

    রবিবার রাতেই ক্লাবের জার্সিতে গোল করেছিলেন আতসু, আর এখন তিনি ধ্বংসস্তুপের তলায়। প্রিমিয়র লিগের ক্লাব চেলসি ও নিউ ক্যাসেলের মত নামী ক্লাবে খেলে সৌদি আরবে গিয়েছিলেন আতসু। এর পর গত বছর তুরস্কের ক্লাবে যোগ দেন তিনি। ২০১৩-১৭ চেলসির হয়ে দাপিয়ে খেলেছিলেন আতসু। ঘানার হয়ে ৬৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ঘানার জার্সিতে মুল পর্বে খেলেন তিনি। ২০১৫ আফ্রিকান কাপ অফ নেশনসে টুর্নামেন্টের সেরা ফুটবলারও হয়েছিলেন।

    ঘানার ৩১ বছরের ফুটবলার তুরস্কের যে বহুতল হোটেলে ছিলেন, সেটি সোমবার সকালের ভূমিকম্পের পর ভেঙে পড়ে। তার পর থেকে আর তাঁর সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। হোটেলটি পুরোপুরি ভেঙে পড়েছে। ধ্বংসস্তুপ থেকে একের পর এক মৃতদেহ উদ্ধার হচ্ছে। তবে কয়েক জনকে জীবিত অবস্থাতেও উদ্ধার করা হয়েছে।

    সোমবার তুরস্কে ৭.৮ রিখটার স্কেলে একটি ভয়ঙ্কর ভূমিকম্প হয়, যাতে প্রায় ১৩০০ লোক মারা গিয়েছে। কয়েক ঘন্টা পরে আর ২টি বিপজ্জনক ভূমিকম্প হয়। যার তীব্রতা ছিল রিখটার স্কেলে ৭.৫ এবং ৬। যে কারণে পরিস্থিতি আরও খারাপ হয় এবং আক্রান্তের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)