• রোগী কল্যাণ সমিতির বৈঠকে নিরাপত্তা ইস্যুতে প্রশ্ন, চাওয়া হল পুলিসের সাহায্য
    বর্তমান | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • সংবাদদাতা, শিলিগুড়ি: বেসরকারি নিরাপত্তা কর্মীদের উপর আস্থা হারিয়ে এবার হাসপাতালের সামগ্রিক নিরাপত্তার জন্য পুলিসের সাহায্য চাইল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। মাঝেমধ্যে রোগী উধাও হয়ে যাওয়ার পাশাপাশি আউটডোরে চিকিৎসা করাতে এসে বহু মানুষের সাইকেল, স্কুটার, বাইক চুরি, মোবাইল, মানিব্যাগ খোওয়া যাওয়ার ঘটনাও মাঝেমধ্যে ঘটছে। সেইসঙ্গে রয়েছে দালালদের দৌরাত্ম্য। এসবের জেরে এবার হাসপাতালের আউটডোর সহ গুরুত্বপূর্ণ জায়গায় পুলিসি পাহারা জরুরি বলে জানিয়েছেন হাসপাতাল সুপার ডাঃ সঞ্জয় মল্লিক। 

    সোমবার হাসপাতালের রোগী কল্যাণ সমিতির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।  সমিতির চেয়ারম্যান গৌতম দেবেকে বিষয়টি বিস্তারিত জানানো হয়। মেডিক্যাল ফাঁড়িতে পুলিসকর্মীর সংখ্যা বাড়ানোর জন্য শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিস কমিশনারের কাছে বেশ কয়েকদিন আগে প্রস্তাবও পাঠানো হয়েছে। 

    প্রসঙ্গত, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ পুলিস ফাঁড়িতে এখন দু’জন সাব ইনসপেক্টর,  পাঁচজন অ্যাসিস্ট্যান্ট সাব ইনসপেক্টর, ছ’জন কনস্টেবল ও দু’জন মহিলা সিভিক ভলান্টিয়ার  রয়েছেন। এই  ক’জন  কর্মী দিয়ে মেডিক্যাল কলেজ ও  সংলগ্ন এলাকার আইনশৃঙ্খলা ও নিরাপত্তার বিষয়টি সামলানো কঠিন। তবে পুলিসের সাহায্য চাওয়ার ক্ষেত্রে বেসরকারি নিরাপত্তারক্ষীদের উপর আস্থা হারানোর কথা সরাসরি স্বীকার করেননি সুপার। তিনি বলেন, করোনা পরিস্থিতি সামলে ওঠার পর সেই ওয়ার্ডগুলি এখন সাধারণ রোগের চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে। তাতে ২৪১টি বেড বেড়েছে। এই বাড়তি বেড ও মেডিক্যাল কলেজের বিভিন্ন বিভাগ এলোমেলো অবস্থানের কারণে স্বল্প সংখ্যক বেসরকারি নিরাপত্তা কর্মী দিয়ে সব সামলে ওঠা যাচ্ছে না। 

    নিরাপত্তার জন্য এদিন রোগী কল্যাণ সমিতির বৈঠকে হাসপাতালে আরও সিসি ক্যামেরা লাগানোর ব্যাপারে আলোচনা হয়। ক্যাম্পাসে অবৈধভাবে গজিয়ে ওঠা দোকান, বাজার উচ্ছেদের ব্যাপারে এরআগে একাধিকবার আলোচনা হয়েছে। দ্রুত পদক্ষেপ করার কথাও ঘোষণা করা হয়েছিল। কিন্তু, আজও তা বাস্তবায়িত হয়নি। এদিনের বৈঠকেও এ ব্যাপারে নির্দিষ্ট করে কোনও সিদ্ধান্ত হয়নি। সুপার বলেন, শীঘ্রই আলাদা করে আলোচনায় বসা হবে। নতুন সুপার স্পেশালিটি ব্লকে প্রসঙ্গে সুপার বলেন, এখনও ওই ব্লক আমাদের হাতে পুরোপুরি তুলে দেওয়া হয়নি। নিরাপত্তা ও সাফাইকর্মী পাওয়ার পর মার্চ মাসের মধ্যেই সুপার স্পেশালিটি ব্লক আমাদের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকারের এজেন্সি।  নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)