• কতজন ক্রিকেটারকে নিলামে তোলা হবে? ভারতীয় কতজন? জেনে নিন WPL নিলামের খুঁটিনাটি
    হিন্দুস্তান টাইমস | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • ৪ মার্চ থেকে মুম্বইয়ে শুরু হতে চলেছে উদ্বোধনী উইমেন্স প্রিমিয়র লিগ। তার আগে সবার নজর উব্লিউপিএল-এর ক্রিকেটার নিলামের দিকে। জেনে নেওয়া যাক উইমেন্স প্রিমিয়র লিগের প্লেয়ার অকশনের খুঁটিনাটি।

    কবে, কোথায় অনুষ্ঠিত হবে নিলাম:-১৩ ফেব্রুয়ারি মুম্বইয়ে বসবে নিলামের আসর। নিলাম শুরু হবে দুপুর ২টো ৩০ মিনিট থেকে।

    নিলামের জন্য কত টাকা হাতে থাকছে প্রতি দলের:-দল গড়ার জন্য প্রতিটি ফ্র্য়াঞ্চাইজি ১২ কোটি টাকা খরচ করতে পারবে।

    কত জনের দল গড়তে হবে:-প্রতিটি দল কমপক্ষে ১৫ জন ক্রিকেটারের স্কোয়াড গড়ে নিতে পারবে। সর্বাধিক ১৮ জনের স্কোয়াড গড়া যাবে। সহযোগী দেশের ক্রিকেটার-সহ সর্বাধিক ৭ জন বিদেশি ক্রিকেটার দলে নেওয়া যাবে।

    ক্রিকেটারদের বেস প্রাইস কত:-ঘরোয়া ক্রিকেটারদের বেস প্রাইস ১০ ও ২০ লক্ষ টাকা। আন্তর্জাতিক ক্রিকেট খেলা তারকাদের বেস প্রাইস ৩০, ৪০ ও ৫০ লক্ষ টাকা।

    কতজন ক্রিকেটার নিলামের জন্য নাম জমা দেন:-মোট ১৫২৫ জন ক্রিকেটার প্রাথমিকভাবে উইমেন্স প্রিমিয়র লিগের নিলামের জন্য নাম নথিভুক্ত করান।

    কতজন ক্রিকেটারকে নিলামে তোলা হবে:-বাছাই করার পরে মোট ৪০৯ জন ক্রিকেটারকে নিলামে তোলা হবে। মোট ২৪৬ জন ভারতীয় ক্রিকেটার নিলামে অংশ নেবেন। বিদেশি ক্রিকেটার রয়েছেন ১৬৩ জন, যাঁদের মধ্যে আইসিসির সহযোগী দেশের ক্রিকেটার রয়েছেন ৮ জন।

    কতজন ঘরোয়া ও কতজন আন্তর্জাতিক ক্রিকেট খেলা তারকা নিলামে উঠবেন:-২০২ জন আন্তর্জাতিক ক্রিকেট খেলা তারকাকে নিলামে তোলা হবে। ঘরোয়া ক্রিকেটার রয়েছেন ১৯৯ জন। সেই সঙ্গে ৮ জন সহযোগী দেশের ক্রিকেটার তো রয়েছেনই।

    কতজন ক্রিকেটার দল পেতে পারেন:-৫টি দলে সর্বোচ্চ ৯০ জন ক্রিকেটার জায়গা পেতে পারেন, যাঁদের মধ্যে ৩০ জন বিদেশি ক্রিকেটার দল পেতে পারেন নিলাম থেকে।

    ৪০ ও ৫০ লক্ষ টাকার ক্যাটাগরিতে কতজন করে ক্রিকেটার রয়েছেন:-সর্বোচ্চ ৫০ লক্ষ টাকার বেস প্রাইসের তালিকায় রয়েছেন ২৪ জন ক্রিকেটার। ৪০ লক্ষ টাকা বেস প্রাইসের তালিকায় রয়েছেন ৩০ জন ক্রিকেটার।

    কোন কোন দেশের ক্রিকেটারদের নিলামে তোলা হবে:-ভারত ছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আয়ারল্যান্ড, জিম্বাবোয়ে, আমিরশাহি, হংকং, থাইল্যান্ড, নেদারল্যান্ডস ও আমেরিকা যুক্তরাষ্ট্রের ক্রিকেটার রয়েছেন নিলামের তালিকায়।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)