• বিপদের দিনে সত্যিকারের বন্ধু নয়াদিল্লির ভূয়সী প্রশংসা তুরস্কের
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • নয়াদিল্লি: ‘বিপদের দিনের বন্ধুই প্রকৃত বন্ধু’। মঙ্গলবার এই ভাষাতেই ভারতের প্রশংসা করল ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক। গত ২৪ ঘণ্টায় তিনটি বড় মাত্রার ভূমিকম্পে কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয়েছে তুরস্ক। মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৬ হাজার ছাড়িয়েছে। দুর্যোগের পরপরই রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্কে তোয়াক্কা না করেই ত্রাণ সামগ্রী ও অন্যান্য প্রয়োজনীয় সাহায্য পাঠাতে তৎপর হয় নয়াদিল্লি। অথচ এই তুরস্কই কাশ্মীর সহ নানাবিধ ইস্যুতে ভারতের বিরোধিতা করে এসেছে। ফলে ভারতের এই উদ্যোগের প্রশংসা করতে দ্বিধা করেনি আঙ্কারা। টুইটারে ভারতকে ধন্যবাদ জানিয়ে তুরস্কের রাষ্ট্রদূত ফিরাত সুনেল লেখেন, ‘দোস্ত’ হিন্দি ও তুর্কিতে অভিন্ন শব্দ। বিপদের সময়ই বোঝা যায় প্রকৃত বন্ধ কে? এদিকে, এদিনই তুরস্কের রাজধানী আঙ্কারার উদ্দেশে সেনাবাহিনীর অস্থায়ী ফিল্ড হাসপাতালের পরিকাঠামো, ভ্রাম্যমাণ মেডিক্যাল ইউনিট, অক্সিজেন প্লান্টের রসদ ও ৯০ জন জওয়ানকে রওনা করেছে নয়াদিল্লি। তার আগে এদিন সকালেই সি-১৭ গ্লোবমাস্টার বিমানে পাঠানো হয়েছিল অনুসন্ধানমূলক কাজে ব্যবহৃত কুকুর, খননকাজে ব্যবহৃত সরঞ্জাম, শুকনো খাবার, ওষুধপত্র ও এনডিআরএফের ১০০ জন সদস্যকে। শুধু তুরস্ক নয়, ভূমিকম্পগ্রস্ত সিরিয়াতেও সাহায্য পাঠিয়েছে নয়াদিল্লি। সি-১৩০জে বিমানে বিপুল পরিমাণ চিকিৎসা সামগ্রী পাঠানো হয়েছে সেদেশের রাজধানী দামাস্কাসে। বিদেশমন্ত্রী জয়শঙ্কর টুইটে জানিয়েছেন, প্রথম সি-১৭ বিমান তুরস্কে পৌঁছে গিয়েছে। দ্বিতীয় বিমানটিও রওনা দেওয়ার পথে।

    এদিকে, তুরস্কের উদ্দেশে যাওয়ার পথে এই সি-১৭ বিমানটিকে নাকি তাদের আকাশসীমায় ঢুকতে দেয়নি পাকিস্তান। এদিন একাংশ সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হতেই শোরগোল পড়ে যায়। নয়াদিল্লি অথবা ইসলমাবাদ কারও তরফেই এই খবরের সত্যতা স্বীকার করা হয়নি। এই বিষয়ে অবশ্য ওয়াকিবহাল বিশেষজ্ঞদের দাবি, আঙ্কারায় যাওয়ার জন্য পাক আকাশসীমা ব্যবহারের কোনও প্রয়োজনই নেই ভারতীয় সেনাবাহিনীর বিমানের। তাই এমন কোনও ঘটনা ঘটার সম্ভাবনাই থাকার কথা নয়। 

    এমনকী, ২০২১ সালে তালিবানের উত্থানের পর আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতেও পাকিস্তানের আকাশ ব্যবহার করেনি ভারত। কাবুল থেকে দুশানবে হয়ে ইরানের আকাশসীমা ব্যবহার করে দেশে ফিরেছিল সেই ভারতীয় বিমান। তুরস্কের রাষ্ট্রদূতও বলেছেন, পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ার কোনও খবর তাঁর জানা নেই।

    বিশেষ মেডিক্যাল টিম নিয়ে তুরস্কের উদ্দেশে রওনা দিচ্ছে ভারতীয় সেনার বিমান। মঙ্গলবার পিটিআইয়ের তোলা ছবি।
  • Link to this news (বর্তমান)