• ফ্রি কোচিং ক্লাসে পড়ে সরকারি চাকরির স্বপ্নপূরণ সামাজিক দায়বদ্ধতা পালন করে বিডিওকে গুরুদক্ষিণা দিতে চান ঈশিতা, নন্দিতারা
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: বিডিও-র ফ্রি কোচিং ক্লাসে পড়ে সরকারি চাকরির স্বপ্নপূরণ হয়েছে। তাই সামাজিক দায়বদ্ধতা পালন করেই বিডিওকে গুরুদক্ষিণা দিতে চান সদ্য চাকরি পাওয়া তাঁর পড়ুয়ারা। আরামবাগের বিডিওর উদ্যোগে শুরু হয়েছিল কোচিং ক্লাস। 

    খবর পেয়ে সেখানে ভিড় জমান প্রত্যন্ত এলাকার বেশ কিছু মেধাবী পড়ুয়ারা। পরীক্ষার সঠিক প্রস্তুতি ও গ্ৰুমিংয়ের মধ্যে দিয়েই দিন কাটছিল। এক বছরের মধ্যেই হয়েছে পড়ুয়াদের চাকরিপ্রাপ্তি। তাই তাঁরাও সমাজের জন্য কিছু করার লক্ষ্যেই কর্মজীবন শুরু করতে চান।

    লক্ষ্য স্থির ও সঠিক প্রস্তুতিতেই মিলবে সাফল্য। বিডিওর কোচিং ক্লাসে এটাই ছিল মূল মন্ত্র। অনেক পড়ুয়ার ক্ষেত্রেই আত্মবিশ্বাস ও পরিকল্পনার অভাবই মূল সমস্যা। মেধাবী পড়ুয়াদের দিশাহীনতা লক্ষ্য করে আরামবাগ ব্লক প্রশাসনের একাধিক আধিকারিক গড়ে তোলেন নিখরচার কোচিং ক্লাস। বিডিও অফিসের উপরতলায় শনি ও রবিবার শুরু হয় ক্লাস। গুরুত্ব দেওয়া হয় মক টেস্ট ও পার্সোনালিটি টেস্টের উপর। ধারাবাহিকভাবে পরীক্ষার ফলাফল তুলে ধরা হয় পড়ুয়াদের সামনে। দুর্বলতার জায়গাগুলি সংশোধন করার চেষ্টা করা হয়। প্রস্তুতির সঠিক পথ ধরেই মিলেছে সাফল্য নন্দিতা ও ঈশিতা সহ অন্যান্য পড়ুয়াদের। তাই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে তাঁরা জানিয়েছেন, সমাজের জন্য কাজ করেই বিডিওকে তাঁরা গুরুদক্ষিণা দিতে চান। 

    পুরশুড়ার বাসিন্দা নন্দিতা মাইতি বলেন, স্বপ্নপূরণ হওয়ায় ভালো লাগছে। আমাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন আরামবাগ ব্লকের বিডিও, মহকুমা প্রশাসনের অন্যান্য আধিকারিকরা। আমাদের সঠিকভাবে প্রস্তুতির দিশা দেখিয়েছেন। যার জেরেই মিলেছে সফল্য। আগামী দিনে আরও উচ্চস্তরে পৌঁছনো ও সমাজসেবার কাজই হবে ‘স্যার’দের প্রতি আমাদের গুরুদক্ষিণা।

    ঈশিতা দাস বলেন, একসময় মনে হচ্ছিল চাকরি পাব না। আমাদের মধ্যে অনেকেই অন্য কাজে যোগ দেওয়ার চেষ্টা করছিল। বিডিও স্যার আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছেন। প্রতিকূলতা কাটিয়ে স্বপ্নপূরণের পথ দেখিয়েছেন। নিজেদের প্রতি আস্থা ফিরে পাচ্ছিলাম। সব বাধা কাটিয়ে অবশেষে সরকারি চাকরির স্বপ্নপূরণ হয়েছে। 

    বিডিও কৌশিক বন্দ্যোপাধ্যায় বলেন, ব্লকের প্রত্যন্ত এলাকার ছেলেমেয়েরা নানা কাজে এই অফিসে আসেন। তাঁদের বেশিরভাগই খুব মেধাবী। অর্থের অভাবে, কখনও পরীক্ষার সঠিক প্রস্তুতির অভাবে চাকরি পাচ্ছিলেন না। ব্লকের অন্য আধিকারিকদের সঙ্গে আলোচনা করে পরীক্ষার প্রস্তুতির জন্য কোচিং ক্লাস শুরু করি। কোচিং সেন্টারে গ্ৰুমিং করে পুলিস কনস্টেবল পদে বহাল হয়েছে আটজন তরুণ ছেলেমেয়ে। 

    নতুন করে আরও পাঁচজন আইসিডিএস কেন্দ্রের বিভিন্ন পদে বহাল হয়েছেন। কোচিং ক্লাসের ছেলেমেয়েদের ধারাবাহিক সাফল্য আমাদের উৎসাহিত করছে। আশা করছি, এখানকার অন্যান্য ছেলেমেয়েদেরও লক্ষ্যপূরণ করতে পারবে। 

    ব্লকের জয়েন্ট বিডিও সব্যসাচী দাস বলেন, আমাদের নিজেদের পড়াশোনা ও চাকরি পাওয়ার প্রস্তুতির অভিজ্ঞতা কোচিং ক্লাসের ছেলেমেয়েদের দিতে পারছি। এটাও কোচিং ক্লাসের সাফল্যের বড় কারণ বলেই মনে করছি।

     আরামবাগে ক্লাস নিচ্ছেন বিডিও।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)