• ঋণ পরিশোধ সংক্রান্ত ঘোষণার পরই শেয়ারের দর বাড়ল আদানিদের ২০১৯ থেকেই চলছিল নজরদারি
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • নয়াদিল্লি: ঋণ হিসেবে নেওয়া প্রায় ১১০ কোটি মার্কিন ডলারেরও বেশি অর্থ সময়ের আগেই পরিশোধ করে দেওয়ার কথা জানিয়েছিল আদানি গোষ্ঠী।  সেই ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই আদানিদের শেয়ার দরে উল্কাগতির উত্থান দেখল বাজার। মঙ্গলবার আদানি গোষ্ঠীর অধীনস্থ সংস্থাগুলির শেয়ার দর প্রায় ২৫ শতাংশ বাড়ল। আদানি উইলমার থেকে শুরু করে আদানি গ্রিন এনার্জি, আদানি ট্রান্সমিশন— সবার শেয়ার দরই এদিন ঊর্ধ্বমুখী হয়েছে। বিশেষ করে গৌতম আদানির ‘কালো ঘোড়া’ আদানি এন্টারপ্রাইজের শেয়ার দর তো বাজার খুলতেই একলাফে বেড়ে যায় ২০ শতাংশের বেশি। ছুঁয়ে ফেলে ১,৮০৮.২৫ টাকার আপার সার্কিটের সীমা। সবমিলিয়ে গোষ্ঠীর ১০টি সংস্থার মধ্যে ৮টির সংস্থারই শেয়ার দর এদিন বেড়েছে।

    আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অসৎ উপায়ে শেয়ারের দর বাড়ানো-কমানোর অভিযোগ এনে গত মাসে একটি রিপোর্ট প্রকাশ করেছিল মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। তারপর থেকেই সময়টা ভালো যাচ্ছে না গৌতম আদানির। এরই মধ্যে ভারতীয় শেয়ার বাজারের একটি পরিসংখ্যান সামনে এসেছে। যা স্বাভাবিকভাবেই আদানিদের বিড়ম্বনা আরও বাড়াবে। সেখানে দেখা যাচ্ছে, আজকে থেকে নয়, সেই ২০১৯ সাল থেকেই কারচুপি করে শেয়ারের দর বৃদ্ধি বা পতন ঘটানোর অভিযোগ রয়েছে আদানিদের বিরুদ্ধে। তাই তাদের ৭টি সংস্থাকে বাজার নিয়ন্ত্রকের নজরদারি চালাচ্ছিল সেবি ও স্টক এক্সচেঞ্জ। আর চলতি বছরের ৩ ফেব্রুয়ারি থেকে গোষ্ঠীর ৬টি সংস্থাকে এই নজরদারির তালিকায় ফেলা হয়েছে। 

    এদিকে, আদানি গোষ্ঠীতে জীবনবিমা সংস্থা এলআইসি-র বিপুল বিনিয়োগ নিয়ে শঙ্কার মেঘ তৈরি হয়েছে। যদিও এলআইসি কর্তৃপক্ষ কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে, যাবতীয় লগ্নি করা হয়েছে যাবতীয় আইন মেনেই। এপ্রসঙ্গে মঙ্গলবার রাজ্যসভায় বক্তব্য রাখতে গিয়ে অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভাগবত কারাড বলেন, ‘ইনস্যুরেন্স অ্যাক্ট (১৯৩৮) ও আইআরডিএআই আইন (২০১৬) মেনেই আদানি গোষ্ঠীতে যাবতীয় লগ্নি করা হয়েছে বলে এলআইসি আমাদের জানিয়েছে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্যও জনসমক্ষে ইতিমধ্যেই আনা হয়েছে।’ ক্রেডিট রেটিং সংস্থা ফিচও জানিয়েছে, শেয়ার দর পড়লেও ভারতীয় ব্যাঙ্কগুলির কাছে আদানিদের সংস্থাগুলির ঋণ আহামরি কিছু নেই। তাই আদানিদের উত্থান-পতনের সঙ্গে ব্যাঙ্কগুলির ক্রেডিট প্রোফাইলে কোনও ঝুঁকির ব্যাপার নেই।
  • Link to this news (বর্তমান)