• আলিপুরদুয়ারের নেতাজি রোড দুর্গাবাড়ি সর্বজনীন
    বর্তমান | ০২ অক্টোবর ২০২২
  • রবীন রায়, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার শহরের নেতাজি রোডে একটিই দুর্গাপুজো হয়। যা এলাকায়  নেতাজি রোড দুর্গাবাড়ি সর্বজনীন দুর্গাপুজো বলেই পরিচিত। ১৯৪৮ সালে টিনের চালার মন্দিরে এই পুজোর সূচনা হয়। ৭৪ বছর আগে নেতাজি রোডে তখন এই পুজোর সূচনা করেন নরেশ ঘোষ, প্রকাশ নিয়োগী, শচীন সরকার ও হরেন দাসের মতো এলাকার তৎকালীন গণ্যমান্য ব্যক্তিরা। 

    আর পাঁচটা বারোয়ারী পুজোর মতো থিমের চমক হয়তো নেই। কিন্তু নিষ্ঠা, শাস্ত্রীয় অনুশাসন ও আচার বিধির টানে শহরের মানুষ নেতাজি রোড দুর্গাবাড়ির মন্দিরে একবার মাথা ঠেকাবেই। স্বাধীনতার ঠিক এক বছর পর থেকে টিনের চালার স্থায়ী মন্দিরেই টানা দুর্গাপুজো হয়ে আসছিল নেতাজি রোড দুর্গাবাড়ি সর্বজনীন পুজোর। এরপর ২০১২ সালে মন্দিরের নিজস্ব জমিতে স্থায়ী পাকা মন্দির গড়ে তোলা হয়। তখন থেকে স্থায়ী পাকা মন্দিরেই পুজিতা হয়ে আসছেন সর্বংসহা জগজ্জননী মা মৃন্ময়ী। 

    নেতাজি রোড দুর্গাবাড়ি সর্বজনীন পুজো কমিটির সম্পাদক বাবুন রক্ষিত ও সভাপতি প্রণব ঘোষ বলেন, আমাদের মন্দিরে শতাধিক সদস্য আছে। সমগ্র নেতাজি রোড ছাড়াও সারা শহরেই আমাদের পুজো কমিটির সদস্যরা ছড়িয়ে ছিঁটিয়ে আছে। আমাদের দুর্গাপুজোর সমস্ত আয়োজন করে এলাকার মহিলারাই। দুর্গাপুজোর আয়োজনের জন্য আমাদের ২০ জনের একটি প্রমীলা বাহিনী আছে। সেই প্রমীলা বাহিনীই পুজোর আয়োজনে হাত লাগায়। পুজোর আয়োজনের জন্য পুরুষদের হাত লাগানোর দরকার পড়ে না। 

    মহালয়ার দিন শহরের ঐতিহ্যবাহী নেতাজি রোড দুর্গাবাড়ি সর্বজনীন দুর্গাপুজোর ভার্চুয়ালি উদ্বোধন করেন রাজ্যের প্রশাসনিক প্রধান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনের দিন থেকেই ছায়া বিশ্বাস, মিতালি দাস, রত্না দত্ত ও টুম্পা নন্দীর নেতৃত্বে প্রমীলা বাহিনী পুজোর দেখভাল করছে।

    নবমীর দিন সমগ্র নেতাজী রোডের কোনও বাড়িতে হাঁড়ি চড়ে না। ওই দিন দুগাবাড়ি মন্দিরেই খাওয়াদাওয়ার আয়োজন হয়। রীতি মেনে অষ্ঠমীতে ভোগ দেওয়া হয়। নেজাজি রোড দুর্গাবাড়িতে মায়ের প্রতিমা হয় ডাকের সাজের। সব মিলিয়ে সাবেকিয়ানা ও নিষ্ঠার খোঁজে আজও শহরের মানুষ ভিড় জমান নেতাজি রোড দুর্গাবাড়ির পুজোয়।  নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)