• জোড়া অস্কার ভারতের
    বর্তমান | ১৪ মার্চ ২০২৩
  • নয়াদিল্লি: তেরো সংখ্যাটি বোধহয় আর দুর্ভাগ্যের প্রতীক রইল না! ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে পরম সৌভাগ্যের দিন এখন ‘১৩ মার্চ’। কারণ, সোমবার ভোরে (ভারতীয় সময় অনুসারে) সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে জোড়া অস্কার এল ভারতে। ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানটির সঙ্গে স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র বিভাগে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস জয় কার্যত ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির রূপকথার উত্থান। এর আগে ‘স্লামডগ মিলিয়নেয়ার’ ছবির ‘জয় হো’ গানটির জন্য এই পুরস্কার জিতেছিলেন এ আর রহমান, গুলজার। কিন্তু সেটি ছিল ব্রিটিশ প্রযোজক সংস্থার চলচ্চিত্র। এই প্রথম সম্পূর্ণ ভারতীয় প্রযোজনার কোনও ছবি অস্কারের মূল প্রতিযোগিতা বিভাগে টেক্কা দিল বিশ্বের সেরা সিনেমাগুলিকে। ভানু আতাইয়া, সত্যজিৎ রায়, গুলজার, এ আর রহমান ও রেসুল পুকুট্টির সঙ্গে জুড়ে গেল আরও চারটি নাম।

    দেশের এই গৌরবের দিনে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি টুইটে লিখেছেন, ‘ব্যতিক্রমী! বিশ্বজুড়ে জনপ্রিয় নাটু নাটু। এমন একটা গান শ্রোতারা আগামী বহু বছর মনে রেখে দেবেন।’ ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ -এর টিমকেও শুভেচ্ছা জানিয়েছেন তিনি। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু টুইটারে অভিনন্দন জানান অস্কার-জয়ীদের। তিনি লিখেছেন, ‘প্রকৃতি এবং তার সন্তানদের সঙ্গে আমাদের বন্ধন সম্পর্কে বিশ্বকে এক চিরন্তন বার্তা দেওয়া হয়েছে তথ্যচিত্রটিতে। এটি গোটা বিশ্বকে সচেতন করবে বলেই আমার আশা।’

    এদিন ভোরে প্রথম সুখবরটি আসে দুই নারীর হাত ধরে—‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর প্রযোজক গুনীত মোঙ্গা এবং পরিচালক কার্তিকী গঞ্জালভেস। তামিল ভাষার এই তথ্যচিত্রটিতে হস্তীশাবক রঘু এবং দুই মাহুত বোমান ও বেলির গল্প তুলে ধরা হয়েছে। মানবিক গল্পটি ছুঁয়ে গিয়েছে অ্যাকাডেমির জুরিদের মন। পরিচালক কার্তিকী তাঁর পুরস্কারটিকে ‘মাতৃভূমি ভারত’-এর উদ্দেশে উৎসর্গ করেছেন।

    পরবর্তীতে অস্কার মঞ্চে বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের গ্ল্যামারস উপস্থিতি, চোখধাঁধানো ‘নাটু নাটু’ পারফরম্যান্সের পর তৈরি হল দ্বিতীয় ইতিহাস। এস এস রাজামৌলির তেলুগু ছবি ‘আরআরআর’-এর এই গানটির জন্যই সেরা মৌলিক সঙ্গীত বিভাগে অস্কার উঠল গীতিকার চন্দ্রবোস ও সুরকার এম এম কিরাভানির হাতে। ‘গোল্ডেন গ্লোব’ ও ‘ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড’ জিতে শুরু থেকে আশার আলো জ্বালিয়ে রেখেছিল রাহুল সিপলিগঞ্জ ও কলা ভৈরবের গাওয়া এই গান। অবশেষে রিয়ানা, লেডি গাগাদের মতো গায়িকাদের সৃষ্টিকে টেক্কা দিয়ে বিশ্ব চলচ্চিত্রের শ্রেষ্ঠ মঞ্চেও সেরার শিরোপা পেল ‘নাটু নাটু’। পুরস্কার হাতে নিয়ে সুরকার কিরাভানি মজা করে বলেন, ‘ছোট থেকে ছুতোর মিস্ত্রিদের কাজের শব্দ শুনে বড় হয়েছি। আর আজ আমি অস্কারের মঞ্চে।’ এরপর ‘দ্য কার্পেন্টার্সে’র ‘টপ অব দ্য ওয়ার্ল্ড’-এর সুরে ধন্যবাদজ্ঞাপন করেন তিনি।

    এবারের সেরা ছবি নির্বাচিত হয়েছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। এই সিনেমার জন্যই প্রথম এশীয় হিসেবে সেরা অভিনেত্রীর শিরোপা পেয়েছেন ‘ক্রাউচিং টাইগার হিডেন ড্রাগন’, ‘টুমরো নেভার ডাইজ’খ্যাত মিশেল ইয়েওহ। সেরা পরিচালকও হয়েছেন এই ছবির নির্মাতা ড্যানিয়েল কোয়ান এবং ড্যানিয়েল শিনের্ট। ‘দ্য হোয়েল’ ছবির জন্য সেরা অভিনেতা বিভাগে অস্কার জিতেছেন ‘দ্য মমি’খ্যাত ব্রেন্ডন ফ্রেজার।
  • Link to this news (বর্তমান)