• Same Gender Marriage : 'একমাত্র পুরুষ ও মহিলার মধ্যেই বিয়ে সম্ভব', সমলিঙ্গ ইস্যুতে স্পষ্ট বক্তব্য RSS-এর
    এই সময় | ১৫ মার্চ ২০২৩
  • সমপ্রেমী বিয়ের আইনি বৈধতা সম্ভব নয় বলে এবার মন্তব্য RSS-এর। সমপ্রেমী যুগলকে বিয়ের জন্য আইনি স্বীকৃতি দেওয়ার নিয়ে কেন্দ্রের বক্তব্যকেই সমর্থন তাদের। মঙ্গলবার এ প্রসঙ্গে RSS নেতা দত্তাত্রেয় হোসেবল বলেন, "বিবাহের সম্পর্ক কেবলমাত্র দুই ভিন্ন লিঙ্গের মানুষের মধ্যেই সম্ভব।"

    সমপ্রেমী বিয়ে নিয়ে কী বক্তব্য RSS-এর? RSS-এর বার্ষিক অনুষ্ঠানে সংঘ প্রধান মোহন ভাগবতের উপস্থিতিতে দত্তাত্রেয় হোসেবল বলেন, "হিন্দুদের মধ্যে বিয়ের অনুষ্ঠান একটি সংস্কৃতি। মজার জন্য বিয়ে করা হয় না। সমাজের কল্যাণে দু'জন মানুষ বিয়ে করে এবং তাঁরা সন্তানধারণ করেন।" অর্থাৎ সংঘ যে কোনওভাবেই সমপ্রেমী বিয়ে সমর্থন করে না, তা আবারও স্পষ্ট হয়ে যায় এই নেতার মন্তব্যে। স্বাভাবিকভাবেই এই মন্তব্য প্রকাশ্যে আসতেই সমপ্রেমী যুগলদের মধ্য়ে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে।

    সমপ্রেমী বিয়ে নিয়ে কেন্দ্রউল্লেখ্য, গত রবিবার সমপ্রেমী বিবাহের স্বীকৃতির বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে একটি হলফনামা জমা করে কেন্দ্র। যেখানে স্পষ্ট করে উল্লেখ করা হয়, সরকার এই বিবাহের আইনি স্বীকৃতি দিতে নারাজ। নরেন্দ্র মোদী সরকারের বক্তব্য, "সমপ্রেমী সম্পর্ক উভপ্রেমী সম্পর্কের থেকে একেবারেই আলাদা। উলে দুই বিষয়কে এক করে দেখা যাবে না। অর্থাৎ ভিনলিঙ্গে বিবাহের মতো সমপ্রেমী বিবাহকে আইনি বৈধতা দেওয়া সম্ভব নয়।" সমপ্রেমী বিবাহের আইনি স্বীকৃতি না দেওয়ার প্রধান কারণ টেনে আনা হয় ভারতীয় সংস্কৃতির একাধিক বিষয়। সুপ্রিম কোর্ট জমা দেওয়া হলফনামায় মোদী সরকারের যুক্তি, "এই ধরণের সম্পর্কের ক্ষেত্রে বিবাহ হলে তা ভারতীয় পরিপার তত্ত্বের পরিপন্থী হিসেবেই গণ্য হবে। আইন স্বীকৃতির খারিজ করে কেন্দ্র আরও জানিয়েছে, একটি বিবাহের সম্পর্কে একজন বায়োলজিক্যাল পুরুষ, একজন বায়োলজিক্যাল মহিলা এবং তাঁদের মিলনের ফলে জন্মানো এক শিশুকে নিয়ে পরিবার গড়ে ওঠে। সমপ্রেমী সম্পর্কের ক্ষেত্রে তা সম্ভব নয়।"

    সমপ্রেমী বিয়ে নিয়ে সুপ্রিম কোর্টএদিকে, সোমবারই এই নিয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের তিন বিচারপতির একটি ডিভিশন বেঞ্চ বলে, "এই মামলার রায়দান সমাজের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।" আগামী ১৮ এপ্রিল এই মামলায় রায়দান করবে শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির এক সাংবিধানিক বেঞ্চ। সুপ্রিম কোর্ট আরও উল্লেখ করে, "আশা করা যায় পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ভারতের সংবিধানের ১৪৫ (৩) ধারা মেনে একটি যথাযথ রায়দান করবে।"
  • Link to this news (এই সময়)