• কালবৈশাখী একাধিক জেলায়, হল শিলাবৃষ্টিও, ৬৪ কিমিতে ঝড় দমদমে, কলকাতায় বেগ ৪৮ কিমি
    হিন্দুস্তান টাইমস | ১৭ মার্চ ২০২৩
  • অবশেষে বৃষ্টি নামল কলকাতায়। গত বছরের অক্টোবরের পর এই প্রথমবার বৃষ্টির স্বাদ পেল মহানগরী। শুধু কলকাতা নয়, কালবৈশাখীর মরশুমে হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, নদিয়া, পূর্ব বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় একাধিক জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথাও বইছে দমকা হাওয়া। সেইসঙ্গে কয়েকটি জায়গা থেকে শিলাবৃষ্টিরও খবর পাওয়া গিয়েছে। তবে উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি এলাকা মরশুমের প্রথম কালবৈশাখীর স্বাদ পাওয়া থেকে এখনও বঞ্চিত আছে।

    বৃহস্পতিবার কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলা যে মরশুমের প্রথম কালবৈশাখী পেতে চলেছে, তা আগেভাগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেই পূর্বাভাস মিলিয়ে বৃহস্পতিবার রাতের দিকে কলকাতা-সহ একাধিক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়। মরশুমের প্রথম কালবৈশাখীর ফোঁটা মাটিতে পড়তেই মাটির সোঁদা গন্ধে যেন পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, নদিয়া, হাওড়া, হুগলি, কলকাতার মানুষের চিত্ত জুড়িয়ে যায়। তারইমধ্যে পূর্ব বর্ধমানের কালনা এবং নদিয়ার একাংশ থেকে শিলাবৃষ্টির খবরও মিলেছে। সেইসঙ্গে কয়েকটি জায়গায় দমকা হাওয়া বইছে।

    আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রাত ১০ টা ৩৭ মিনিটে উত্তর-পশ্চিম দিক থেকে কলকাতার আলিপুরের উপর দিয়ে একটি ঝড় বয়ে গিয়েছে। সেটা এক মিনিট স্থায়ী ছিল। দমকা হাওয়ার বেগ ঘণ্টায় সর্বোচ্চ ৪৮ কিলোমিটারে পৌঁছে গিয়েছিল। সেইসঙ্গে আরও একটি ঝড় রাত ১০ টা ৫২ মিনিটে দমদম পর্যবেক্ষণ কেন্দ্রের উপর দিয়ে বসে গিয়েছে। সেক্ষেত্রে দমকা হাওয়ার সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ৬৪ কিমি।

    কোন কোন জেলায় কতক্ষণ বৃষ্টি চলবে? 

    (এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)