• Amritpal Singh: পুলিশি ঘেরাটোপ ভেঙে বাইকে ধাঁ, পলাতক খালিস্তানপন্থী অমৃতপালের মাথায় ISI-এর হাত?
    এই সময় | ২০ মার্চ ২০২৩
  • পুলিশের ঘেরাটোপ ভেঙে পালিয়েছেন অমৃতপাল সিং। শেষবার তাঁকে বাইকে পালাতে দেখা গিয়েছে। খালিস্তানপন্থী নেতার অনুগামীদের দাবি ঘিরে বাড়ছে রহস্য।

    শনিবার স্বঘোষিত ধর্মগুরু তথা 'ওয়ারিস পঞ্জাব দে' সংগঠনের প্রধান অমৃতপালকে গ্রেফতার করতে নামে পঞ্জাব পুলিশ। রাজ্যজুড়ে শুরু হয় ব্যাপক ধড়-পাকড়। খালিস্তানপন্থী নেতার জলন্ধরের ডেরায় হানা দেন তাঁরা।

    সূত্রের খবর, সেখানেই অমৃতপালকে ঘিরে ফেলেছিল পুলিশ। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে গ্রেফতার করা যায়নি।

    জলন্ধরের কমিশনার কুলদীপ সিং চাহাল জানান, অমৃতপাল সিং পলাতক বলে ঘোষণা করা হয়েছে। বাজেয়াপ্ত হয়েছে তাঁর দু'টি গাড়ি।

    এছাড়াও অমৃতপালের ওই ডেরা থেকে উদ্ধার হয়েছে অন্তত ৯টি আগ্নেয়াস্ত্র। এর মধ্যে রয়েছে সাতটি ১২ বোরের রাইফেল, একটি পয়েন্ট ৩১৫ বোরের রাইফেল, একটি রিভলভার ও ৩৭৩টি কার্তুজ।

    পুলিশের দাবি, পঞ্জাবকে ফের অশান্ত করে তুলতে অমৃতপালকে ব্যবহার করেছে । পুলিশের ঘেরাটোপ ভেঙে তাঁকে বের করে নিয়ে যাওয়ার পিছনেও ইসলামাবাদের হাত রয়েছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে।

    উল্লেখ্য, অমৃতপাল পলাতক হলেও গতকাল তাঁর একাধিক অনুগামীকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে রয়েছেন

    এই ব্যক্তি অমৃতপালের আর্থিক বিষয় দেখভাল করতেন বলে জানিয়েছে পঞ্জাব পুলিশ। হরিয়ানার গুরগাঁও থেকে তাঁকে গ্রেফতার করা হয়।

    অন্যদিকে, রাজ্যজুড়ে পঞ্জাব পুলিশের অভিযানের কড়া নিন্দা করছেন অমৃতপালের বাবা। তাঁর কথায়, "পুলিশের এই অভিযান সম্পূর্ণ বেআইনি। ড্রাগ মাফিয়াদের জন্যেই পঞ্জাবের যুব সমাজ নেশার খপ্পরে পড়ছে।" তাদের কেন গ্রেফতার করা হচ্ছে না? প্রশ্ন তুলেছেন অমৃতপালের বাবা।

    প্রসঙ্গত, দুবাইতে ট্রাক চালকের কাজ করতেন অমৃতপাল সিং। দেশে ফেরার পর গত বছর 'ওয়ারিস পঞ্জাব দে'-র প্রধান হয়ে যান এই স্বঘোষিত ধর্মগুরু।

    গোয়েন্দাদের দাবি, ব্রিটেন নিবাসী খালিস্তানি জঙ্গি অবতার সিং কানডার সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে অমৃতপালের। পঞ্জাবে সন্ত্রাস ছড়াতে তাঁকে পাক গুপ্তচর সংস্থা ISI তাঁকে টাকাও পাঠিয়েছিল বলে অনুমান পুলিশের।

    পঞ্জাব জুড়ে পুলিশি অভিযানের মাঝেই ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে প্রশাসন। এই খবর প্রকাশিত হওয়া পর্যন্ত অমৃতপালের ৭৮ জন অনুগামীকে গ্রেফতার করা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে আরও বেশ কয়েকজনকে।

    চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি অমৃতপালের অনুগামী হিসেবে পরিচিত লভপ্রীত সিং তুফানকে গ্রেফতার করে পুলিশ। তাঁর বিরুদ্ধে হিংসা ছড়ানো ও অপহরণের অভিযোগ ছিল।

    এর পরই লভপ্রীতের মুক্তির দাবিতে থানা ঘেরাও করে -র সমর্থকরা। লাঠি, তলোয়ার ও আগ্নেয়াস্ত্র নিয়ে থানায় হামলা চালিয়েছিল তাঁরা। সেই ঘটনার পর থেকেই অমৃতপালকে গ্রেফতারের দাবি উঠতে শুরু করেছিল।
  • Link to this news (এই সময়)