• আত্মীয়দের চাকরি নয়, নিয়োগ দুর্নীতি রুখতে সরকারি আধিকারিকদের কড়া নির্দেশ তালিবানের
    প্রতিদিন | ২১ মার্চ ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রশাসনিক আধিকারিকদের আত্মীয়রা কেউই সরকারি পদে কর্মরত থাকতে পারবেন না। নয়া আইন করে সাফ জানিয়ে দিল তালিবান (Taliban) প্রশাসন। ইতিমধ্যেই আফগানিস্তানের (Afghanistan) নানা সরকারি পদে যেসমস্ত আধিকারিকের আত্মীয়রা নিযুক্ত রয়েছেন, তাঁদের অবিলম্বে ছেঁটে ফেলতে হবে। আগামী দিনেও যেন আধিকারিকদের আত্মীয়রা যেন সরকারি পদে না থাকেন, সেই বিষয়টিও নিশ্চিত করতে চাইছে তালিবান প্রশাসন।

    ঠিক কী নির্দেশ দিয়েছে তালিবান প্রশাসন? তালিবান সুপ্রিমো আখুন্দজাদা জানিয়েছেন, প্রশাসনের কাজে ব্যাপক গাফিলতি হচ্ছে। তার অন্যতম প্রধান কারণ হল, অযোগ্য ব্যক্তিরা প্রশাসনিক কাজে নিযুক্ত হয়েছেন। এই অযোগ্যদের একটা বড় অংশই সরকারি আধিকারিকের পুত্র বা আত্মীয়। অন্যায় সুপারিশের মাধ্যমেই তারা চাকরি পেয়েছেন। এছাড়াও ২০২১ সালে ক্ষমতায় এসেই মহিলা আধিকারিকদের পদ থেকে সরিয়ে দেয় তালিবান। সেই সময়ে ফাঁকা হওয়া পদগুলিতে ওই মহিলা কর্মীদের আত্মীয়রাই কাজের সুযোগ পান। 

    সবমিলিয়ে অযোগ্য আধিকারিকদের ভিড়ে নাজেহাল হয়ে পড়েছে আফগান প্রশাসন। এই পরিস্থিতিতে গত শনিবার টুইটারে সাফ নির্দেশিকা জারি করে তালিবান প্রশাসনিক দপ্তর। ডিক্রি জারি করে প্রশাসন জানিয়েছে, যেসমস্ত তালিবান আধিকারিকরা তাঁদের আত্মীয়দের চাকরি দিয়েছেন, সকলকেই ছেঁটে ফেলা হবে। আগামী দিনেও যেন আধিকারিকের আত্মীয়রা সরকারি চাকরি না পান, সেই বিষয়টিও নিশ্চিত করতে হবে। তবে নিয়োগ দুর্নীতি রুখতে এই পদক্ষেপ কতখানি কার্যকর হবে, তা নিয়ে প্রশ্ন থাকছে।
  • Link to this news (প্রতিদিন)