• ২০২২ সালে ভারতের ধর্মীয় স্থানগুলিতে কত কোটি টাকা আয় হয়েছে, জানাল কেন্দ্র
    হিন্দুস্তান টাইমস | ২২ মার্চ ২০২৩
  • দেশের ধর্মীয়স্থানগুলি এক বছরে কত টাকা আয় করে? এই প্রশ্ন বহু সময়ই ঘুরপাক খেয়েছে। ২০২২ সালের নিরিখে এই তথ্য দিল কেন্দ্র। ২০২২ সালে দেশের ধর্মীয় স্থানগুলির আয় ১ লক্ষ ৩৪ হাজার ৫৪৩ কোটি টাকা। এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক। দেখা যাচ্ছে, এই অঙ্কের নিরিখে ২০২১ সালের থেকে বেশ খানিকটা বেড়েছে ২০২২ সালে। এমনই তথ্য প্রকাশ করেছে ‘ দ্য বিজনেস ওয়ার্ল্ড’।

    ২০২১ সালের তুলনায় ২০২২ সালে এই টাকার অঙ্ক বেড়েছে ৬৫, ০৭০ কোটি টাকা। তবে আয়ের অঙ্ক কেন্দ্র প্রকাশ করলেও, সেই অঙ্ক থেকে কতটা রোজগার হয়েছে এই ধর্মীয় স্থানগুলির, তা প্রকাশ করেনি কেন্দ্র। ২০১৮ সালের প্রকাশিত পরিসংখ্যান বলছে, ১,৯২, ৮৮১ কোটি  টাকা লাভের মুখ সেই বছর দেখেছে পর্যটন বিভাগ। এদিকে, ২০১৯ সালে এই অঙ্ক ছিল ২,১১,৬৬১ কোটি টাকা। এরপর করোনা অতিমারীর জেরে ২০২০ সালে এই লাভের অঙ্ক অনেকটাই নিচের দিকে যায়। ২০২০ সালে লাভের অঙ্ক ৫০,১৩৬ কোটি টাকা। প্রসঙ্গত, ২০২০ সালে কোভিডের জেরে দেশের বিভিন্ন ধর্মীয়স্থানে ভক্ত সমাগমে একাধিক বিধি আরোপিত হয়। ফলে ভক্তদের জমায়েতের অঙ্ক আগের থেকে নামতে থাকে। সেই বছর ৫০ লক্ষ কোটি টাকার বেশি আয় করেছিল দেশের ধর্মীয় স্থানগুলি। বলছে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের তথ্য। 

    তবে পর্যটন মন্ত্রকের তথ্য আয়ের অঙ্ক প্রকাশ্যে আনলেও কেন লাভের অঙ্ক সামনে আনেনি, তা নিয়ে রয়েছে জল্পনা। ২০২২ সালের নিরিখে যে তথ্য দেওয়া হয়েছে, তাতে দেখা যাচ্ছে, দেশের অভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা ১,৪৩৩ মিলিয়ন এবং ৬.৬৪ মিলিয়ন বিদেশী পর্যটক ভারত সফর করেছেন। ২০২১ সালে, ভারতীয় এবং বিদেশী দর্শকদের সংখ্যা ছিল যথাক্রমে ৬৭৭ মিলিয়ন এবং ১.০৫ মিলিয়ন। উল্লেখ্য, দেশের পর্যটনকে চাঙ্গা করতে, সদ্য বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রকাশ্যে আনেন ‘দেখো আপনা দেশ স্কিম’ এর তথ্য। যার হাত ধরে দেশের ৫০ টি পর্যটন কেন্দ্রকে আরও বেশি করে চাঙ্গা করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)