• অমৃতপালের বিরুদ্ধে লুকআউট নোটিস! জামিন অযোগ্য পরোয়ানাও জারি করল পঞ্জাব পুলিশ ২২ মার্চ ২০২৩ ১৩:১৫
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • এখনও বেপাত্তা খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ। তাঁকে হন্যে হয়ে খুঁজছে পঞ্জাব পুলিশ। ইতিমধ্যেই অমৃতপালের বিরুদ্ধে লুকআউট নোটিস এবং জামিন অযোগ্য পরোয়ানা জারি করেছে পঞ্জাব পুলিশ। খলিস্তানি নেতাকে খুঁজে বার করতে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির সাহায্যও নিচ্ছে তারা।

    কিন্তু কোথায় উধাও হয়ে গেলেন অমৃতপাল? এখন এটাই সবচেয়ে বড় প্রশ্ন। শুধু তাই-ই নয়, খলিস্তানি নেতাকে খুঁজে বার করা পঞ্জাব পুলিশের কাছে বিশাল একটা চ্যালেঞ্জও বটে। বিশেষ করে মঙ্গলবারই পঞ্জাব এবং হরিয়ানা আদালত প্রশ্ন তুলে রাজ্য পুলিশকে ধমক দেয়, ৮০ হাজার পুলিশ থাকা সত্ত্বেও কী ভাবে পুলিশের চোখে ধুলো দিয়ে পালালেন খলিস্তানি নেতা? পঞ্জাব পুলিশকে আরও কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছে সম্প্রতি ভাইরাল হওয়া অমৃতপালের পালিয়ে যাওয়ার একটি ভিডিয়ো। সেই ভিডিয়োতে তাঁকে একটি বাইকে চেপে পালাতে দেখা গিয়েছে। ফলে স্বাভাবিক ভাবেই পঞ্জাব পুলিশের উপর আরও চাপ বেড়েছে।

    যে কোনও উপায়ে তাই অমৃতপালকে খুঁজে বার করতে মরিয়া হয়ে উঠেছে পঞ্জাব পুলিশ। রাজ্য পুলিশের আইজি সুখচেইন সিংহ গিল জানিয়েছেন অমৃতপালকে এখনও গ্রেফতার করা যায়নি। তিনি বলেন, “খলিস্তানি নেতাকে গ্রেফতার করতে আমরা সব রকম ভাবে চেষ্টা করছি। আমরা আশাবাদী খুব শীঘ্রই অমৃতপালকে গ্রেফতার করতে পারব। অন্য রাজ্যগুলি এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাও সহযোগিতা করছে। অমৃতপালের বিরুদ্ধে লুকআউট নোটিস এবং জামিন অযোগ্য পরোয়ানা জারি করা হয়েছে।”

    পঞ্জাব পুলিশের ধারণা, নিজেকে বাঁচাতে অমৃতপাল ভোল বদলাতে পারেন। তাই মঙ্গলবার রাতেই খলিস্তানি নেতার একাধিক রূপের ছবি রাজ্যের নানা প্রান্তে ছড়িয়ে দিয়েছে পুলিশ। আইজি বলেন, “বিভিন্ন পোশাকে অমৃতপালের ছবি রয়েছে। সেই ছবি বিভিন্ন জায়গায় ছড়িয়ে দেওয়া হয়েছে, যাতে অমৃতপালকে দেখামাত্রই পুলিশে ফোন করতে পারেন সাধারণ মানুষ।” সংবাদ সংস্থা এএনআইকে রাজ্য পুলিশের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, গা ঢাকা দেওয়ার আগে নাঙ্গাল আম্বিয়ানে একটি গুরুদ্বারে গিয়েছিলেন অমৃতপাল। সেখানে পোশাক বদলান। তার পর মোটরবাইকে চেপে পালিয়ে যান।

  • Link to this news (আনন্দবাজার)