• Jammu Kashmir: 'পাক হামলায়' ধ্বংস হওয়া মন্দিরের পুনঃপ্রতিষ্ঠা, ভূস্বর্গের নিয়ন্ত্রণ রেখায় পুজোর সূচনা শাহের হাতে
    এই সময় | ২২ মার্চ ২০২৩
  • চৈত্র নবরাত্রিতে নিয়ন্ত্রণ রেখা (Line of Control) বা LoC-তে প্রতিষ্ঠা হতে চলেছে দেবী সারদার মূর্তি। স্বাধীনতার পর ৭৬ বছরের ইতিহাসে যা প্রথম। এদিন মূর্তি প্রতিষ্ঠা উপল্যক্ষে দিল্লি থেকে ভার্চুয়ালি ভাষণ দিতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

    জম্মু-কাশ্মীর প্রশাসন সূত্রে খবর, বুধবার কুপওয়ারা জেলার টিটওয়াল এলাকায় প্রতিষ্ঠা করা হবে দেবী মূর্তি। স্বাধীনতার পর প্রথমবার নিয়ন্ত্রণ রেখার এতো কাছে তৈরি করা হয়েছে হিন্দু মন্দির।

    সম্প্রতি শেষ হয় নবনির্মিত ওই মন্দিরের নির্মাণ কাজ। এর পরই দেবী মূর্তি প্রতিষ্ঠার জন্য বেছে নেয় মন্দির কর্তৃপক্ষ।

    উল্লেখ্য, উপত্যকায় প্রতিষ্ঠা হতে চলা দেবী সারদার এই মূর্তি তৈরি হয়েছে শিঙ্গেরি মুটে। সেখান থেকে ইতিমধ্যেই তা ভূস্বর্গে নিয়ে যাওয়া হয়েছে।

    প্রসঙ্গত, বুধবার থেকে শুরু হচ্ছে 'কাশ্মিরী হিন্দু নববর্ষ'। যার পোশাকি নাম 'নভরেহ'। নবনির্মিত মন্দিরে মূর্তি প্রতিষ্ঠার জন্য সেই কারণেই এই দিনটিকে বেছে নিয়েছেন স্থানীয় হিন্দুরা।

    স্বাধীনতার আগে কুপওয়ারার টিটওয়ালে দেবী সারদার মন্দির ছিল। ওই সময় কিষেণগঙ্গা নদীর তীরে একটি গুরুদ্বারের সংলগ্ন এলাকায় ছিল দেবীর মন্দির।

    কিন্তু ১৯৪৭-এ কাশ্মীর আক্রমণ করে পাক হানাদাররা। হামলাকারীদের হাতে ধ্বংস হয় দেবীর মন্দির। ঘটনার কয়েক বছর পর থেকেই ওই এলাকায় ফের দেবী মন্দির তৈরির দাবি উঠছিল।

    ঐতিহাসিকদের দাবি, ষষ্ঠ থেকে দ্বাদশ শতাব্দীর মধ্যে এই সারদা মন্দিরের গুরুত্ব ছিল অপরিসীম। ভারতীয় উপমহাদেশ তো বটেই, মধ্য এশিয়া থেকেই পুণ্যার্থীরা এখানে আসতেন।

    বুধবার মূর্তি প্রতিষ্ঠা উপলক্ষে টিটওয়ালে হিন্দু ব্রাহ্মণদের বিরাট সমাগমের আয়োজন করা হয়েছে। মন্দিরের কর্তৃপক্ষের দাবি, শতাধিক ব্রাহ্মণ আসতে পারেন সেখানে।

    অন্যদিকে নবনির্মিত মন্দিরে মূর্তি প্রতিষ্ঠা নিয়ে উৎসাহের খামতি নেই স্থানীয়দের। "ভবিষ্যতে এই এলাকা তীর্থক্ষেত্র হিসেবে গড়ে উঠবে। ফলে সারা বছর লেগেই থাকবে পর্যটকদের ভিড়। যার জেরে বাড়বে রোজগারও।" জানিয়েছেন কুপওয়ারার বাসিন্দারা।

    গত কয়েক মাসে জম্মু-কাশ্মীরের বিভিন্ন এলাকায় জঙ্গিদের টার্গেট কিলিংয়ের শিকার হয়েছেন । সেই আবহে এবার LoC-তে হিন্দু মন্দিরের প্রতিষ্ঠা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মানছেন প্রতিরক্ষা থেকে শুরু করে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

    অন্যদিকে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর চলতি বছরে সেখানে বিপুল পরিমাণ বিনিয়োগ করতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহী। দুবাইয়ের একটি সংস্থা তৈরি করছে বিলাশবহুল শপিং মল।
  • Link to this news (এই সময়)