• ভোলগা পেরোতে গিয়ে বরফে তলিয়ে গেলেন পুতিন সমালোচক পপ তারকা ডিমা নোভা
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • ঠান্ডায় জমে যাওয়া ভোলগা নদী হেঁটে হেঁটে পার হচ্ছিলেন দল বেঁধে। আচমকাই পায়ের তলার বরফের চাঙর ভেঙে পড়ে। ভোলগায় ডুবে যান সকলেই। দু’জনকে উদ্ধার করা গেলেও মৃত্যু হয়েছে রাশিয়ার পপ তারকা ডিমা নোভার। ডিমার পরিচয় যত না পপ তারকা হিসাবে, তার চেয়েও ঢের বেশি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তীক্ষ্ণ সমালোচক হিসাবে। যুদ্ধ বিরোধিতা নিয়ে তাঁর গান এতটাই জনপ্রিয় যে সম্পূর্ণ আন্দোলনের নাম বদলে দেওয়া হয়। এ হেন তুমুল জনপ্রিয় তারকার রহস্যমৃত্যুর ঘটনায় সাড়া পড়ে গিয়েছে লেনিনের দেশে।

    ডিমার গানের দলের নাম ‘ক্রিম সোডা’। তাদের গান ‘অ্যাকোয়া ডিস্কো’ এতটাই জনপ্রিয়তা পায় যে, মস্কোয় ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বিরোধী যে জনপ্লাবন আছড়ে পড়েছিল, তাঁরা অ্যাকোয়া ডিস্কো গানটিকে গাইতেন প্রতিনিয়ত। পরিস্থিতি এমনই দাঁড়ায় যে, ওই যুদ্ধবিরোধী আন্দোলনের নামই হয়ে যায় ‘অ্যাকোয়া ডিস্কো পার্টি’।

    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৩০ কোটি ডলার ব্যয়ে নিজের জন্য একটি প্রাসাদ বানিয়েছিলেন। ডিমা তা নিয়ে একটি ব্যাঙ্গাত্মক গান তৈরি করেন। যে গানে তীব্র আপত্তি জানায় ক্রেমলিন। কিন্তু ডিমাকে আটকানো যায়নি। খবরে প্রকাশ, একাধিক বার হুমকি ফোনও পেয়েছেন এই তরুণ পপ তারকা। ২০১২-য় ‘ক্রিম সোডা’ তৈরি করেন ডিমা। পরবর্তী সময়ে তিনি ‘ভোলগা’ নামেও একটি গান লেখেন এবং সুর দেন। সেই গানের মূল কথাই ছিল ভোলগা নদীর একেবারে তলদেশে পৌঁছনোর বৃত্তান্ত। ঘটনাচক্রে, বরফ ঢাকা ভোলগায় চলতে গিয়েই তলিয়ে গেলেন সেই ডিমা।

  • Link to this news (আনন্দবাজার)