• মাটি খুঁড়তে গিয়ে উদ্ধার প্রাচীন ভাস্কর্য, শোরগোল মালদা আদালত চত্বরে
    এই সময় | ২২ মার্চ ২০২৩
  • West Bengal News : দেখতে উলটানো টবের ন্যায়। গায়ে বিভিন্ন নক্সা করা। মালদায় মাটির নিচ থেকে বেরিয়ে এল প্রাচীন ভাস্কর্য। মালদা আদালত চত্বরের মধ্যে থেকে বুধবার সকাল এটি উদ্ধার করা হয়। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে গোটা আদালত চত্বরে। আদালত চত্বরে উদ্ধার হয় এই ভাস্কর্যের সংরক্ষণের দাবি উঠেছে বিভিন্ন মহল থেকে।

    স্থানীয় সূত্রে খবর, নতুন ভবন নির্মাণের জন্য মালদা আদালত চত্বরে চলছিল খনন কার্য। আদালত চত্বরের মধ্যেই মাটি খোঁড়ার সময় বেরিয়ে আসল এই প্রাচীন পাথর। উলটানো ফুলের টবের মতো আকৃতি পাথরটির। চারিদিকে নকশা কাটা। মাথার উপর ছোট গর্তও রয়েছে। আদালত চত্বরে এমন পাথর উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পাথরটি দেখতে ভিড় জমিয়ে ফেলেন আদালতের কর্মচারী থেকে শুরু করে আগত নাগরিকরা।

    পাথরটি উদ্ধারের পর থেকেই এর বৈশিষ্ট্য নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়ে আদালত চত্বরে। প্রথমে দেখে অনেকেই ভেবেছিলেন, এই পাথর পতাকা উত্তোলনের জন্য ব্যবহার করা হতো। কারণ বর্তমান মালদা জেলা আদালত চত্বর এক সময় নীলকর সাহেবদের নীলকুঠি ও অফিস ছিল। আবার অনেকের ধারণা এই পুরনো পাথরটি শিবলিঙ্গ। বিভিন্ন মানুষ নানান মতামত দিতে শুরু করেন।

    যদিও জেলার ইতিহাসবিদা পাথরটি দেখে অনুমান করছেন, এটি পাল বা সেন আমলের কোনও ভাস্কর্য। এই পাথরটি আসলে ভোটিভ স্তূপ। ভোটিভ স্তূপ হল বৌদ্ধ ধর্মের নিদর্শন। মালদার জগজীবন পুরগ্রামে বৌদ্ধবিহার আবিষ্কার হয়েছে। তাই থেকে প্রমাণিত হয়, মালদায় এক সময় বৌদ্ধদের অবস্থান ছিল। তাই ভোটিভ স্তূপ উদ্ধার হওয়াও স্বাভাবিক।

    তবে ইংরেজবাজার চত্বরে এই স্তূপ উদ্ধার কিছুটা অবাক করছে জেলার ইতিহাসবিদের। কারণ এর আগে এই এলাকায় বৌদ্ধদের কোনও চিহ্ন পাওয়া যায়নি। পাথরটির সংরক্ষণের দাবি জানিয়েছেন ইতিহাসবিদরা। প্রসঙ্গত, গত অক্টোবর মাসে মালদা জেলার শ্রীরামপুর অঞ্চলে ভাবোর গ্রাম থেকে দুটি প্রাচীন মূর্তি উদ্ধার হয়।

    গ্রামের এক আদিবাসী ব্যক্তি হঠাৎই ওই জায়গা পরিষ্কার করার সময় দুটি প্রাচীন মূর্তি খুঁজে পান। মাটি পরিষ্কার করে দেখা যায় সেখানে দুটি প্রাচীন মূর্তি রয়েছে। অনুমান করা হয় মূর্তি দুটি কষ্টি পাথরের। একটি বজরংবলী আর অপর মূর্তিটি বিষ্ণু দেবতার। আদিবাসীরা সেই দুটি মূর্তিকে বাড়িতে নিয়ে গিয়ে পুজো করতে শুরু করে। মূর্তি দেখতে গ্রামবাসীরা ভিড় জমান সেই বাড়িতে।
  • Link to this news (এই সময়)