• ক্রিকেট বুমরা, অশ্বিন নন, বিরাটের দেখা সেরা বোলার এই দেশেরই নয়! কার নাম করলেন কোহলি?
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • তাঁর দেখা সেরা বোলার কে? যশপ্রীত বুমরা, না রবিচন্দ্রন অশ্বিন? না, কোনও ভারতীয় বোলারের নামই নিলেন না বিরাট কোহলি। তাঁর দেখা সেরা বোলার দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার ডেল স্টেন। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে খেলেছেন স্টেন। সেই সূত্রে পেসারকে অনেক কাছ থেকে দেখেছেন তিনি।

    আইপিএলে প্রাক্তন সতীর্থ এবি ডিভিলিয়ার্সের সঙ্গে একটি ইউটিউব ভিডিয়োয় স্টেনের নাম করেছেন বিরাট। তাঁকে ডিভিলিয়ার্স প্রশ্ন করেছিলেন, কার বলে খেলতে সব থেকে বেশি সমস্যা হয়েছে? জবাবে বিরাট বলেন, ‘‘আমি স্টেনের নাম করব। দেশের হয়ে ওর বিরুদ্ধে খেলেছি। আইপিএলেও ওর বিরুদ্ধে খেলেছি। স্টেন যখন আরসিবিতে ছিল তখন নেটেও ওকে খেলতে সমস্যা হত। যে কোনও পরিস্থিতিতে বলে সুইং করাতে পারত স্টেন। সেটা আমি আর কারও মধ্যে দেখিনি।’’

    ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত আরসিবিতে খেলেছেন স্টেন। তার পরে আবার ২০১৯ সালে বেঙ্গালুরু শিবিরে যোগ দিয়েছিলেন স্টেন। আইপিএলে মোট ৯৫টি ম্যাচ খেলেছেন স্টেন। ৯৭ উইকেট নিয়েছেন তিনি।

    দক্ষিণ আফ্রিকার হয়ে মোট ২৬৫টি ম্যাচ খেলেছেন স্টেন। আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৬৯৯টি উইকেট নিয়েছেন তিনি। তার মধ্যে ৯৩টি টেস্টে ৪৩৯, ১২৫টি এক দিনের ম্যাচে ১৯৬ ও ৪৭টি টি-টোয়েন্টি ম্যাচে ৬৪ উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার।

  • Link to this news (আনন্দবাজার)