• দরিদ্র মহিলাদের রোজ মজুরিতে কাজে লাগিয়ে হেরোইনের পুরিয়া তৈরি, উদ্ধার বিপুল মাদক
    আজকাল | ২৩ মার্চ ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: রীতিমতো 'কুটির শিল্প' গড়ে হেরোইনের কারবার চালাচ্ছিল মেহেতাব বিবি এবং তার স্বামী মহম্মদ মবিন খান।

    বিধাননগরের নাওভাঙা এলাকায় একটি ফ্ল্যাট থেকে রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) হাতে গ্রেপ্তার হয় এই দম্পতি। প্রাথমিকভাবে হেরোইন এবং নগদ টাকা উদ্ধার ছাড়াও মঙ্গলবার ফের অভিযান চালিয়ে ধৃতদের দুটি বিলাসবহুল গাড়ি থেকে ৩২,০০০ হেরোইনের পুরিয়া এবং ৫০০ গ্রাম হেরোইন উদ্ধার করেছে এসটিএফ। 
    কীভাবে চলত এই কারবার? এসটিএফের এক আধিকারিক জানিয়েছেন, নাওভাঙাতে যে আবাসনটিতে তারা থাকত সেই আবাসনের পাঁচতলার তিনটি ফ্ল্যাট ছিল তাদের। একটিতে রাখত ছাগল। আরেকটি ঘরে বানানো হত খুচরো হেরোইনের পুরিয়া। তপসিয়া এবং ট্যাঙরা এলাকার গরীব ঘরের মহিলাদের রোজ হিসেবে এই কাজে নিযুক্ত করেছিল তারা। তৈরি হওয়ার পর পুরিয়া পৌঁছে যেত বিভিন্ন ছোট কারবারীদের কাছে। 
    কারবারের জন্য মূলত নদীয়া এবং মুর্শিদাবাদ থেকে তারা হেরোইন নিয়ে আসত। এক্ষেত্রে নিজেদের দামী বিলাসবহুল গাড়ি ব্যবহার করত তারা। এসটিএফের ওই আধিকারিক জানিয়েছেন, হেরোইন আনার সময় গা ভর্তি সোনার গয়না পরত মেহেতাব বিবি। তার স্বামী গাড়ি চালাত। দামি এবং ভর্তি গয়না পড়ার পেছনে তাদের যুক্তি, বড়লোক এবং কেউকেটা মনে করে যাতে তাদের রাস্তায় কেউ বিরক্ত না করে। মূলত পুলিশের নজরদারি এড়াতেই এই ছক কষেছিল তারা। 
    এই কারবারে বহুদিন ধরে যুক্ত মেহেতাব বিবি নারকোটিকস কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) হাতে গ্রেপ্তার হয়েছিল। এসটিএফের ওই সূত্রটি জানিয়েছে, ১৯৯৮তে এনসিবির হাতে গ্রেপ্তার হয়ে  জেল হয়েছিল তার। সেইসময় সে থাকত তিলজলায়। পরবর্তী সময়ে কলকাতা পুলিশের হাতেও গ্রেপ্তার হয় সে। ২০২১-এ জেল থেকে বেরিয়ে সে আবার শুরু করে এই কারবার।‌ কিন্তু শেষরক্ষা হল না। এবার ধরা পড়ল এসটিএফের হাতে।
  • Link to this news (আজকাল)