• SSC: নবম-দশম শ্রেণিতে নিয়োগে নিয়ম বদল! শিক্ষা দফতরকে সুপারিশ কমিশনের
    ২৪ ঘন্টা | ২৩ মার্চ ২০২৩
  • শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: সাবজেক্টিভ নয়। পরীক্ষা হবে OMR সিটে? তুলে দেওয়া হবে অ্যাকডেমিক স্কোর? ফিরছে কাউন্সেলিং ও ইন্টারভিউ? নবম-দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগে নিয়ম বদল করতে চায় স্কুল সার্ভিস কমিশন (SSC)। একগুচ্ছ সুপারিশ পাঠানো হল শিক্ষা দফতরে।

    ২০১৬ সালে এসএসসির নবম-দশম শ্রেণিতে শিক্ষক পদে চাকরিপ্রার্থীদের তালিকায় ছিলেন ৯৫২ জন। কিন্তু অনেকেরই সার্ভার ও OMR শিটে গরমিল ধরা পড়েছে। মামলা চলছে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে। শুধু তাই নয়, আদালতের নির্দেশ মেনে নবম-দশম শ্রেণিতে ইতিমধ্যেই ৬১৮ জনের সুপারিশপত্র প্রত্যাহার করে নিয়েছে এসএসসি।

    এদিকে চাকরি বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে যখন মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে, তখন নবম-দশম শ্রেণিতে নিয়োগে নিয়ম বদল করতে তৎপর হল এসএসসি। কীভাবে? কমিশনের চেয়াম্যান বলেন, 'আমরা OMR শিটে পরীক্ষা নেওয়ার পক্ষপাতী। কারণ, OMR সবার কাছে থাকতে পারে, যদি ডুপলিকেট দিয়ে দেওয়া হয়। উত্তর আপলোড করলে প্রার্থী নিজেই জানেন যে তিনি কত পাবেন। অভিযোগ কম আসে, মামলা মোকদ্দমা কম হয়। জিনিসটা স্বচ্ছ হয়'। তাঁর আরও বক্তব্য,  'ইন্টারভিউ অবশ্যই ফিরবে। কাউন্সেলিংটাও সাময়িকভাবে ছিল না, এটা আমরা ফিরিয়ে আনতে চাইছি'।

    এর আগে, ২০১৯ সালে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, নবম-দশম শ্রেণিতে নিয়োগের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের সাবজেক্টিভ পরীক্ষা নেওয়া হবে। থাকবে না কাউন্সেলিং ও ইন্টারভিউ।
  • Link to this news (২৪ ঘন্টা)