• লন্ডন-কলকাতা যৌথ উদ্যগ, বাংলায় দক্ষ কর্মী বাহিনী তৈরি করবে ব্রিটেন
    ২৪ ঘন্টা | ২৩ মার্চ ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেন পশ্চিমবঙ্গকে তার ইভি পরিকাঠামোর রক্ষণাবেক্ষণের জন্য একটি দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলতে সাহায্য করবে। এই বাজার আগামী কয়েক বছরে ভারত বৈদ্যুতিক গাড়ির বৃদ্ধির সঙ্গে সঙ্গে দ্রুত প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে। ব্রিটেন সরকারের সহায়তায়, রাজ্য সরকারের প্রোগ্রামের অংশ হিসাবে বৈদ্যুতিক গাড়ি (ইভি) রক্ষণাবেক্ষণ এবং উৎপাদনের জন্য একটি সেন্টার অফ এক্সিলেন্স (CoE) তৈরি করছে বলে তারা দাবি করেছে।

    কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার পিটার কুক বলেছেন, বৈদ্যুতিক গতির ক্ষেত্রে দক্ষতা উন্নয়ন একটি অপরিহার্য উপাদান যা 'নেট-জিরো' কৌশলের ক্ষেত্রে অবদান রাখে এবং এটি নতুন সবুজ কর্মসংস্থান সৃষ্টিতে এবং ইভি সেক্টরে বিনিয়োগের সূচনা করতে সহায়তা করবে।

    ‘ব্রিটেনের সরকার পশ্চিমবঙ্গের ইভি নীতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করার জন্য ইউকে-র বিশেষজ্ঞদের সঙ্গে একটি ইভি দক্ষতা রোডম্যাপ এবং বিস্তৃত জ্ঞান বিনিময়ের মাধ্যমে পশ্চিমবঙ্গের সঙ্গে আমাদের সম্পৃক্ততা আরও গভীর করতে আগ্রহী।‘

    তিনি আরও বলেন, ‘এই ধরনের সহযোগিতা উচ্চ দক্ষতা সম্পন্ন, গতিশীল পরিবহন কর্মী তৈরি করতে সাহায্য করবে যা ভবিষ্যতে বাংলার প্রয়োজন হবে’। তিনি 'ইভি চার্জিং ইনফ্রাস্ট্রাকচার নির্মাণ' বিষয়ক একটি কর্মশালায় বক্তৃতা দিতে গিয়ে এই কথা বলেছিলেন।

    পশ্চিমবঙ্গ বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব এস সুরেশ কুমার বলেছেন যে ইভি চার্জিং পরিকাঠামোর পাশাপাশি এই ধরনের যানবাহনের রক্ষণাবেক্ষণের জন্য প্রযুক্তিগত সহায়তা পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    ২০২১ সালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য ইভি কোর্স চালু করার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ ভারতের প্রথম রাজ্য ছিল। কারিগরি শিক্ষা সচিব অনুপ কে অগ্রবাল বলেছেন, সরকারের ফোকাস হল ইভিতে রূপান্তর পরিচালনার জন্য বিভিন্ন স্তরে দক্ষ জনশক্তি তৈরি করা।

    তিনি বলেন, ‘রাজ্য সরকার EV-তে CoE তৈরির জন্য জ্ঞান ও প্রযুক্তি স্থানান্তর এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের জন্য একটি স্কিলিং হাব পাওয়ার বিষয়ে ইউকে সরকারের সঙ্গে কাজ করার বিষয়েও অনুসন্ধান করতে পারে’।

    ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের (ডব্লিউবিটিসি) এমডি রাজনভীর সিং কাপুর বলেছেন, ‘যখন আমরা বৈদ্যুতিক গতিশীলতার যুগে উত্তরণ করছি, তখন নতুন প্রযুক্তির সঙ্গে মোকাবিলা করার জন্য জনশক্তিকে উন্নত করা অপরিহার্য। আমাদের ড্রাইভার, মেকানিক্স এবং লোকেদের সজ্জিত করতে হবে যারা প্রয়োজনীয় দক্ষতার সঙ্গে ব্যাটারি মোকাবেলা করবে।‘
  • Link to this news (২৪ ঘন্টা)